নয়াদিল্লি: কয়েকদিন আগেই আমফানে রীতিমত বিধ্বস্ত হয়েছে ভারতের দুই রাজ্য। সুপার সাইক্লোন আঘাত হেনেছে বাংলাদেশেও। এই পরিস্থিতির জন্য শোকপ্রকাশ করলেন প্রিন্স চার্লস।

শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বার্তা দিয়েছেন তিনি। শোকাবর্তা পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও।

মোদীকে পাঠানো বার্তায় তিনি লিখেছেন, ‘আমি ও আমার স্ত্রী আপনাকে জানাতে চাই যে আমরা গভীরভাবে দুঃখিত। পশ্চিমবঙ্গ ও ওডিশায় যেভাবে মানুষের মৃত্যু হয়েছে ও ঝড় ধ্বংসলীলা চালিয়েছে, তাতে আমরা শোকাহত।’

তিনি আরও লিখেছেন, ‘একদিকে মহামারীর সঙ্গে এই বিপর্যয় যেভাবে আপনাকে ও দেশের মানুষকে সামলাতে হচ্ছে, তা আমরা অনুভব করতে পারছি। যাদের বাড়ি-ঘর ধ্বংস হয়ে গিয়েছে, তাদের প্রতি আমি সমবেদনা জানাই।’

আমফানে ব্যাপক ক্ষতি হয়েছে ভারতের দুই রাজ্যে।

বিধ্বস্ত ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। প্রাথমিকভাবে এই ক্ষতি সামলাতে ভারতকে পাঁচ লক্ষ ইউরো দেওয়ার কথা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন। এটা ঘোষণা করেন ইউরোপীয় ইউনিয়নের বিপর্যয় মোকাবিলা কমিশনার জানেজ নেরাসিস।

এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, বেশ কয়েক ডজন মানুষের মৃত্যু হয়েছে এই সাইক্লোন আমফানে যা পূর্ব ভারতের কলকাতার দক্ষিণ-পশ্চিমে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে তান্ডব চালায় এবং পরে তা বাংলাদেশের উত্তর পূর্ব দিকে ঢুকে যায়। এর ফলে বহু স্থান‌ বন্যার কবলে পড়েছে এবং বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি উদ্বেগ প্রকাশ করেছেন, সেইসব মানুষদের জন্য যারা এই ট্রপিক্যাল সাইক্লোনে ক্ষতিগ্রস্ত বিশেষত তাদের জন্য যারা এই ঘূর্ণিঝড়ে তাদের ভালোবাসার মানুষদের হারিয়েছেন। তিনি ভারত এবং বাংলাদেশ উভয় দেশের প্রতি দুঃখ প্রকাশ করেছেন এ রকম প্রাণহানি ঘটনা ঘটার জন্য । ঝড়ো হাওয়ার কারণে ‌ তছনছ হয়ে গিয়েছে‌ ও ভূমিক্ষয় এবং জলমগ্ন হয়ে গিয়েছে বহু স্থান, বাড়ি এবং পরিকাঠামো নষ্ট হওয়ায় চরমভাবে ব্যাহত জনজীবন।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প