নয়াদিল্লি: করোনা ভাইরাসের গ্রাস করেছে প্রায় অর্ধেক দুনিয়া। এই মারণব্যাধি কেড়ে নিয়েছে বহু প্রাণ, অসাড় করেছে জনজীবনকে। আর এই ভাইরাসের জেরে ভারতের বাজারে দাম বাড়ল প্যারাসিটামলের। তাও একেবারে ৪০ শতাংশ।

চিনে করোনা আক্রমণের আকার ভয়াবহ চেহারা নেওয়াতে সেখানে এই ওষুধ উৎপাদন বন্ধ। ফলে চিন থেকে আমদানি করার রাস্তা নেই। আর সেই কারণে প্রভাব পড়েছে প্যারাসিটামলের দামে।

শুধু এই ওষুধ নয় দাম বেড়েছে অ্যাজিথ্রোমাসিন ওষুধেরও। তাও এক লাফে ৭০ শতাংশ। ব্যাকটেরিয়া সংক্রমণ জাতীয় অসুখে এই ওষুধ রোগীদের দিয়ে থাকেন বেশীরভাগ ডাক্তারেরা। আর দাম বাড়ার কথা মেনে নিয়েছেন একাধিক ফার্মা কোম্পানিও। মারচের প্রথম সপ্তাহের মধ্যে পরিস্থিতি উন্নতি না হলে ঘাটতি হতে পারে বেশ কিছু গুরুত্বপূর্ণ ওষুধেরও। এমন আশঙ্কা করছেন অনেকেই।

মার্কিন বাজারে ওষুধের যোগানদাতাদের মধ্যে অন্যতম ভারত। বাজারের প্রায় ১২ শতাংশ ভারতের দখলে। সেখানে চিনের দখলে বাকি অংশ। আর করোনা আক্রমণের জেরে চিনের সঙ্গে যোগাযোগ বন্ধ করেছে প্রায় গোটা বিশ্ব। যার প্রভাব পড়ছে বাকি ক্ষেত্রে। ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা যথেষ্ট চিন্তার মত। রোজ বাড়ছে মৃতের সংখ্যা।