নয়াদিল্লি : দেশ জুড়ে কৃষি বিলের প্রতিবাদে জায়গায় জায়গায় চলছে বিক্ষোভ। প্রতিবাদে উত্তাল একাধিক রাজনৈতিক এলকেন্দ্রের শাসক দল। এমনকি বিজেপির সবচেয়ে পুরনো শরিক শিরোমণি অকালি দল কৃষি বিলের বিরোধিতায় এনডিএ ছেড়েছে ইতিমধ্যেই। এরই মধ্যে তিনটি বিলেই সম্মতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

তিনটি বিল হল- দ্য ফার্মারস প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স ( প্রোমোশন অ্যান্ড ফেসিলিটেশন)বিল ২. দ্য ফার্মারস (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রোটেকশান) এগ্রিমেন্ট অন প্রাইস অ্যাসুরেন্স অ্যান্ড ফার্ম সার্ভিস বিল, ৩. দ্য এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল।

এদিকে, কৃষক বিলের প্রতিবাদে আগেই মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন শিরোমনি অকালি দলের নেত্রী হরসিমরত কাউর বাদল। এনডিএ ছেড়েছে শিরোমনি অকালি দল। দলের প্রেসিডেন্ট সুখবীর সিং বাদল বলেন, ‘আমরা আর এনডিএ-র সঙ্গী হয়ে থাকতে পারছি না।’

সংসদে কৃষি বিল পাশ হওয়ার পর থেকেই এই বিল নিয়ে বিরোধ দেশজুড়ে ক্রমেই তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

এই বিলের প্রতিবাদে কৃষক সংগঠনের তরফ থেকে ভারত বনধের ডাক দেওয়া হয়। পঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র সহ দেশের অন্যান্য রাজ্যের কৃষকরা এই বনধে অংশ নেন। দিন কয়েক আগেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে আবেদন জানায় ১৮টি রাজনৈতিক দল।

রাষ্ট্রপতি কোবিন্দ বিতর্কিত বিলে সই করলেই সেটি আইনে পরিণত হবে। সেই প্রক্রিয়া আটকাতেই আবেদন জানায় ওই ১৮টি দল। বিতর্কিত কৃষি বিলটির পাশ যাতে কোনওভাবেই না হয় তার জন্য সচেষ্ট ছিলেন বিরোধীরা।

কৃষি বিলটিকে গণতন্ত্রের হত্যাকারী বলে ব্যাখ্যা করে বিরোধীরা জানিয়ে ছিলেন, কোনও দলকে এই বিল সংক্রান্ত কোনও প্রশ্ন করতেই দেওয়া হয়নি। যা গণতান্ত্রিক পরিবেশের বিরোধী। তাই ১৮টি বিরোধী দল রাষ্ট্রপতির কাছে লিখিতভাবে আবেদন জানায়, যাতে কোনওভাবেই এই বিলে সই না করা হয়।

রাষ্ট্রপতি কোবিন্দের কাছে চিঠি লিখে বিরোধীরা জানিয়ে ছিল বিভিন্ন মতাদর্শের রাজনৈতিক দল হলেও, এই একটি বিষয়ে একমত বিরোধীরা। দ্রুত যেন কোনও সিদ্ধান্ত বিলটির বিষয়ে না নেওয়া হয়। গণতন্ত্রকে হত্যা করার জন্য এই বিলটি তৈরি করা হয়েছে। সেই হত্যাকান্ড বন্ধ করা প্রয়োজন।

রাষ্ট্রপতি যাতে বিলে সই না করেন, তার আর্জি জানিয়ে ১৮টি দল লেখে নৈতিক ও সাংবিধানিক পথে হেঁটে বিলটি সই করা উচিত নয়। এই ধরণের কালা আইন দেশকে সর্বনাশের পথে ঠেলে দেবে। উল্লেখ্য, বিরোধীদের তুমুল হইচইয়ের মধ্যেই লোকসভা ও রাজ্যসভায় পাস হয়ে যায় কৃষি বিল।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।