পূজা মণ্ডল, কলকাতা: ভবিষ্যৎ শিক্ষকদের পাশে এবার ছাত্ররা। এসএসসির অনশনকারীদের পাশে দাঁড়ালেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। অনশনের ২৬ দিনে তাঁরা জানিয়ে দিলেন এই আন্দোলনে তাঁদের পূর্ণ সমর্থন আছে। পাশে দাঁড়িয়ে সোমবার সন্ধ্যেয় প্রেসিডেন্সি কলেজ স্ট্রিট ক্যাম্পাসে প্রতীকি অনশনে সামিল হবার কথাও ঘোষণা করেন তাঁরা।

আরও পড়ুন- পরিষেবা বন্ধ রেখে বৃহত্তর আন্দোলনের পথে এ্যাম্বুলেন্স অপারেটরস ইউনিয়ন

অন্যদিকে, একই ইস্যুতে একই দিনে কলেজ স্ট্রিট চত্বরে বিক্ষোভ দেখাবে বাম ছাত্র সংগঠন আইসা। এছাড়া মানবাধিকার সংগঠন এপিডিআরের ডাকে এদিন মিছিল হয় সুবোধ মল্লিক স্কয়ার থেকে প্রেস ক্লাব পর্যন্ত।

সূত্রের খবর, এদিনই যুব ছাত্র অধিকার মঞ্চ একটি নতুন কর্মসূচি নিতে চলেছে। ২৬ দিনে ২৬ মিনিট বাকরুদ্ধ অনশন পালন করবে তারা। মুখে কালো কাপড় বেঁধে ২৬ মিনিটের এই প্রতিবাদে অংশ নেবেন বুদ্ধিজীবিরাও। এদিন দুপুরে ওয়েলিংটন থেকে প্রেস ক্লাব পর্যন্ত মিছিল করেন বুদ্ধিজীবিরা।

আরও পড়ুন- খিলাফতের ব্যর্থতার পরই ISIS জঙ্গিরা US বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে

সোমবার অনশনকারীদের হয়ে মুখ্যমন্ত্রীর কাছে প্রকাশ্য আবেদন জানান কবি সুবোধ সরকার। গত রবিবার এই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন প্রবীণ অভিনেতা সউমিত্র চট্টোপাধ্যায়ও। এর আগে অনশন স্থল ঘুরে গিয়েছেন শঙ্খ ঘোষ থেকে শুরু করে মন্দাক্রান্তা সেনরা। তাঁদের প্রত্যেকেরই বক্তব্য অনশনকারীদের প্রতি কোনরকম সদর্থক ভূমিকা পালন করছে না সরকার। যা নিঃসন্দেহে বেদনাদায়ক এবং নির্মম অভিব্যক্তির বহিঃপ্রকাশ।

অবিলম্বে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করছেন অনশনকারী থেকে অনশন সমর্থনকারী সকলেই।

আরও পড়ুন- ২৬ দিনের মাথায় রিপোর্ট তলব মুখ্যমন্ত্রীর দফতরের, স্বস্তিতে অনশনকারীরা