লন্ডন: জার্মানি, স্পেন, ইতালির পর পৃথিবীর মেজর সকার লিগগুলোর মধ্যে এবার ফুটবল ফেরাতে অগ্রণী ভূমিকা গ্রহণ করল ইংলিশ প্রিমিয়র লিগ। বিগত কয়েকদিন ধরেই চলছিল আলোচনা। অবশেষে সোমবার এব্যাপারে প্রথম ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করল ইপিএল কর্তৃপক্ষ। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার থেকে ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে অনুশীলন শুরু করার অনুমতি পেল ইপিএলের ২০টি ক্লাব।

সোমবার লিগ কমিটির বৈঠকেই এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। লিগ চালু করার ব্যাপারে প্রথম পদক্ষেপ হিসেবে মঙ্গলবার থেকে চালু হচ্ছে ফুটবলারদের অনুশীলন। সোমবার টেলিকনফারেন্সে বৈঠকের শেষে এব্যাপারে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ‘প্রিমিয়র লিগের দলগুলি ছোট দলে ভাগ হয়ে মঙ্গলবার থেকে অনুশীলনে ফেরার বিষয়টিতে সিলমোহর দিয়েছে। এটা প্রিমিয়র লিগ চালু করার প্রথম পদক্ষেপ। পরিস্থিতি নিরাপদ মনে হলে তবেই লিগ শুরু করা হবে।’

প্রথম পদক্ষেপে অবশ্যই ফুটবলারদের জন্য জারি করা হয়েছে নির্দিষ্ট কিছু গাইডলাইন। যার মধ্যে ট্রেনিংয়ের সময় সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলা, ফুটবলারদের একে অপরকে স্পর্শ করার বিষয়ে নানাবিধ নির্দেশিকা জারি হয়েছে। প্রত্যেক দলের ফুটবলার, ম্যানেজার, ক্লাবের চিকিৎসক, বিশেষজ্ঞ কমিটি এবং সর্বোপরি সরকারের সম্মতিতেই পুরো সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ।

ক্লাবের সঙ্গে যুক্ত প্রতেকের স্বাস্থ্যের বিষয়টি সর্বাগ্রে প্রাধান্য দেওয়া হবে এবং অনুশীলনে ফেরার বিষয়টিকে ধাপে ধাপে উন্নীত করা হবে বলেও জানানো হয়েছে বিবৃতিতে। উল্লেখ্য, গত শনিবার থেকে করোনা পরবর্তী সময় প্রথম মেজর লিগ সকার হিসেবে ফুটবল ফিরেছে বুন্দেসলিগায়। ইতিমধ্যেই মাঠে নেমেছে বায়ার্ন মিউনিখ, বরুসিয়া ডর্টমুন্ডের মতো জার্মান জায়ান্টরা।

যদিও বুন্দেশলিগায় দু’দিন দুটি ম্যাচে গোলের পর সেলিব্রেশন ঘিরে লেগে রয়েছে বিতর্কের গন্ধ। রবিবার ইউনিয়ন বার্লিনের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হয়েছিল বায়ার্ন মিউনিখ। ম্যাচের ৪০ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বায়ার্নকে এগিয়ে দেন রবার্ট লেওয়ানদোস্কি। ৮০ মিনিটে বায়ার্নের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন বেঞ্জামিন পাভার্ড। গোলের পর তিনি সতীর্থ ডেভিড আলাবাকে জড়িয়ে ধরে সেলিব্রেশনে মাতেন। জার্মান ফুটবল সংস্থার নিয়ম লঙ্ঘিত হওয়ায় যা নিয়ে বিতর্ক দানা বাঁধে। প্রথমদিন হফেনহেইমের বিরুদ্ধে গোলের পর সতীর্থ এক ফুটবলারের গালে চুম্বন করে বসেছিলেন হার্থা ডিফেন্ডার ডেড্রিক বোয়াতা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ