বেঙ্গালুরু: দেশ জুড়ে চল লক ডাউনের জেরে স্তব্ধ একাধিক শহর। তারই মধ্যে এক অন্তঃসত্ত্বা মহিলা হাসপাতালের খোঁজে প্রায় ৭ কিলোমিটার হাঁটলেন। না পেয়ে অবশেষে একটি ডেন্টাল ক্লিনিকে সন্তান প্রসব করেছেন। লকডাউন পরিস্থিতির মধ্যেও এই জাতীয় ঘটনা ঘটার ফলে মানুষ ক্রমেই অবাক হয়ে উঠেছে। লকডাউনের মধ্যে যেখানে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে পরিষেবা পাওয়ার কথা সরকারের তরফে জানানো হয়েছে সেখানে এই ঘটনা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুতে। ওই মহিলা এবং তার স্বামী দুজনেই হাসপাতালের খোঁজে বেরিয়েছিলেন। না পেয়ে বাধ্য হয়ে ৭ কিলোমিটার হাটতে হয়েছিল তাদের। অবশেষে বিদ্যারানাপুরা এলাকার একটি ডেন্টাল ক্লিনিকে এসে প্রসব করেন। যদিও ওই ক্লিনিকে ডাক্তার না থাকায় তার চিকিৎসার দায়ভার নিয়েছিলেন ওই ক্লিনিকের সহকারীরা। জানা গিয়েছে দীর্ঘ ৭ কিলোমিটার হেঁটে ক্লিনিকে আসার পরে ওই মহিলা যথেষ্ট ক্লান্ত হয়ে পরেছিলেন। তার ৫-১০ মিনিটের মধ্যেই তিনি সন্তান প্রসব করেছিলেন ওই ক্লিনিকে।

ওই ক্লিনিকের সহকারীরাই ওই মহিলার প্রাথমিক চিকিৎসা করেছিলেন। যেহেতু সময়ের আগেই প্রসব করেছিলেন সেই কারণে ও ক্লান্ত থাকার কারণে ওই মহিলা অজ্ঞান হয়ে গিয়েছিলেন। সহকারীদের থেকে খবর পেয়ে ওই ক্লিনিকের প্রধান ডাক্তার এবং তার স্বামী পৌঁছেছিলেন। ওই চিকিৎসক দম্পতি ওই মহিলার চিকিৎসা করেছিলেন সেখানেই। সন্তান এবং মাকে কিছুটা সুস্থ করে তাদের কে সি জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছিল। যাতে ওই মহিলার দিকে বিশেষ নজর রাখা হয় সেই নিয়েও জানিয়েছেন ওই চিকিৎসক দম্পতি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ