মুম্বই: ২০২০ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স তাঁকে নিলামে দলে নিলেও নিয়মের জাঁতাকলে আইপিএলে অংশগ্রহণ করা হবে না বর্ষীয়ান স্পিনার প্রবীণ তাম্বের। সংযুক্ত আরব আমিরশাহির মাটিতে টি১০ লিগে খেলার কারণে ২০২০ আইপিএল থেকে তাম্বেকে ছেঁটে ফেলে বিসিসিআই।

কিন্তু নাইট রাইডার্সের হয়ে বছর আটচল্লিশের স্পিনারের খেলার সম্ভাবনা সত্যি হতে চলেছে। কিন্তু একটু অন্যভাবে। ইন্ডিয়ান প্রিমিয়র লিগে নয় বরং ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে শাহরুখের ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে দেখা যাবে প্রবীন তাম্বেকে। আগামী মরশুমের জন্য তাম্বেকে নিজেদের দলে চুক্তিবদ্ধ করেছে ত্রিনবাগো নাইট রাইডার্স। টিকেআরের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন লেগ-স্পিনার নিজেও।

একটি ওয়েবসাইটে তাম্বে জানিয়েছেন, ‘আমি সম্পূর্ণ ফিট আছি। বিসিসিআই আমাকে আইপিএলে খেলার অনুমতি যখন প্রদান করেনি তখন আমার অন্য লিগ খেলতে সমস্যা কোথায়। আমি বিদেশের লিগে খেলার উপযুক্ত অবস্থায় রয়েছি। টিকেআর আমাকে তাদের দলে চুক্তিবদ্ধ করেছে। আমি সেদেশে লিগ খেওতে যাওয়ার আগে সমস্ত সতর্কতা অবলম্বন করব এবং সমস্ত গাইডলাইন মেনে তবেই যাবো।’

ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে অভিষেক ঘটতে চলা তাম্বে আর জানিয়েছেন, ‘আমি লকডাউনে বাড়িতে থেকে আমার ফিজিক্যাল ফিটনেসের উপর নজর দিচ্ছি এবং সিপিএলের পরবর্তী সংস্করণের জন্য মুখিয়ে রয়েছি।’ উল্লেখ্য, ২০১৩ আইপিএলে রাজস্থান ফ্র্যাঞ্চাইজির হয়ে অভিষেক হয়েছিল তাম্বের। এরপর ২০১৫ সালেও রাজস্থান রয়্যালসের হয়ে ভারতের মাটিতে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলেছিলেন মুম্বই লেগ-স্পিনার।

এরপর ২০২০ আইপিএল নিলামে কেকেআরের স্কোয়াডে অন্তর্ভুক্তি হলেও টি১০ লিগে খেলার বিষয়টি তাঁর আইপিএল খেলার পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। এরপরই ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে খেলার সিদ্ধান্ত নেন তাম্বে এবং সেখানেও নাইট ফ্র্যাঞ্চাইজির হয়েই অভিষেক ঘটতে চলেছে তাঁর। সরকারি নির্দেশ মেনে আগামী ১০ অগস্ট-১০ সেপ্টেম্বর দর্শকহীন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।