সিউড়ি :প্রতিবারের মত এবারেও পুজোর সময় নিজের গ্রামের বাড়ি নানুরের কীর্ণাহারে ফিরলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়৷ শুক্রবার মহাষষ্ঠীর বিকেলে পারিবারিক পুজোয় যোগ দিতে সেখানে চলে আসেন তিনি ৷ এ দিন প্রথমে পরটা গ্রামে দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এসে পৌঁছন৷ সেখানে দিদিকে প্রণাম করে কিছুক্ষণ ওই বাড়িতেই কাটান তিনি। পরে সেখান থেকে পাশের গ্রাম মিরাটির বাড়িতে যান প্রণববাবু।প্রাক্তন রাষ্ট্রপতি দশমী পর্যন্ত নিজের গ্রামের বাড়িতেই থাকবেন ।

বীরভূমের নানুর থানার মিরাটি গ্রামেই ছোটবেলা কেটেছে তাঁর৷ এক সময় কামদাকিঙ্কর মুখোপাধ্যায়ের উদ্যোগে শুরু হয়েছিল মুখোপাধ্যায় বাড়ির এই দুর্গাপুজো৷ ১২২ বছর প্রাচীন এই পুজো ৷ দেশের যতই গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকুন না কেন পুজোর সময় তাঁকে পৈতৃক ভিটায় আসতে দেখা যায়। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি এবার ও পট্ট বস্ত্রে সজ্জিত হয়ে পৈতৃক ভিটায় দেবী আরাধনায় বসবেন।সপ্তমীর সকালে ঘট ভরা থেকে চণ্ডীপাঠ সহ পুজোর নানা কাজে অংশ নেন প্রাক্তন রাষ্ট্রপতি।

এই পুজো ঘিরে সারা ওই গ্রামে সাধারণ মানুষের উচ্ছ্বাস চোখে পড়ার মত। এদিকে গ্রামের বাড়িতে ফেরা এবং দেশের প্রাক্তন রাষ্ট্রপতি বাড়ির পুজোকে ঘিরে জেলা পুলিশ ও প্রশাসনের ব্যস্ততা এখন তুঙ্গে। তাঁর নিরাপত্তার জন্য কঠোর পুলিসি প্রহরার ব্যবস্থা করা হয়েছে ওই এলাকায়।পুজোর চারটে দিন গ্রামের বাড়িতে কাটিয়ে তাঁর ফেরার কথা। দশমীর দিন পুজো শেষ করে কলকাতার উদ্দেশে রওনা দেবেন বলে জানা গিয়েছে।