নিজস্ব প্রতিবেদন: ভোপালে বিজেপি প্রার্থী প্রজ্ঞা সিং ঠাকুরকে নিয়ে একের পর এক বিতর্ক উঠে আসছে৷ এবার জানা গেল তাঁর কাছে রয়েছে রামমন্দিরের জন্য রুপোর ইঁট৷ কারণ নির্বাচন কমিশনের কাছে তিনি যে হলফনামা জমা করেছেন তাতে বলা হয়েছে প্রজ্ঞার কাছে রয়েছে দেড়শো গ্রাম ওজনের একটি রুপোয় মোড়া ইট। যা তিনি রেখেছেন রামমন্দির তৈরির কাজে লাগানো জন্য। হলফনামায় থেকে পাওয়া তথ্য অনুসারে ওই রুপোর ইটের বর্তমান দাম ৭০০০ টাকা। তাছাড়া ওই ইঁটের উপর রামের নামও লেখা রয়েছে।

ভোপালে নির্বাচন ১২ মে। ওই কেন্দ্রে তাঁর মূল প্রতিপক্ষ হলেন কংগ্রেসের দ্বিগ্বিজয় সিং। তাঁর প্রার্থী পদ ঘোষণার পর থেকেই তাঁকে ঘিরে বিতর্ক ৷ প্রজ্ঞাকে নিয়ে সবচেয়ে বড় বিতর্কের বিষয় হল- ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণে তিনি জড়িত ছিলেন বলে অভিযোগ। সেই অভিযোগে তিনি গ্রেফতারও হন। তবে তিনি এখন জামিনে মুক্ত রয়েছেন। উল্টে ওই ঘটনায় পুলিসি অত্যাচারের অভিযোগ তুলে কান্নাকাটি করেছেন তিনি।হলফনামায় ওই মামলার উল্লেখ রয়েছে।

তবে মধ্যপ্রদেশের ভোপাল কেন্দ্রের বিজেপি প্রার্থী হিসেবে নাম ঘোষণা হওয়ার পর থেকেই নানা রকম মন্তব্যের জন্য বিতর্কে জড়িয়েছেন এই প্রজ্ঞা সিং ঠাকুর। বাবরি মসজিদ ধ্বংস নিয়েও বিতর্কিত মন্তব্য করায় নির্বাচন কমিশনের নির্দেশে তাঁর বিরুদ্ধে পুলিসে অভিযোগও হয়েছে । আবার কখনও বলেছেন, তাঁর অভিশাপেই এসটিএফ প্রধান ও ২৬/১১ মুম্বাই হানার শহিদ হেমন্ত কারকারেকে মৃত্যু হয় ৷ আবার কখনও বলেছেন গো মূত্রে ক্যান্সার রোগ নিরাময় হয় এবং গো মূত্র পান করেই তাঁর স্তন ক্যানসার সেরে গিয়েছে৷

ওই হলফনামায় সম্পত্তির কথা জানাতে গিয়ে যেমন উল্লেখ করেছেন ওই রুপোর ইটের কথা তেমনই আবার উল্লেখ করেছেন, তাঁর কাছে রয়েছে রুপোর একটি কমন্ডল (পুজোয় ব্যবহৃত জলের পাত্র বিশেষ) রয়েছে বলে। যার ওজন প্রায় ২ কিলোগ্রাম। এছাড়া সোনা ও রুপোর গয়না রয়েছে। সব মিলিয়ে প্রজ্ঞা ঠাকুরের মোট সম্পত্তির পরিমাণ ৪ লক্ষ ৪৪ হাজার ২২৪ টাকা।