নিউজ ডেস্ক : ৩১ মে পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্টে ৩৪২ টাকা না থাকলে বাতিল হবে ইনস্যুরেন্স। কেন্দ্র সরকারের প্রস্তাবিত যোজনা Pradhan Mantri Jeevan Jyoti Bima Yojana ও Pradhan Mantri Suraksha Bima Yojana। সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্যই এই যোজনা অনুমোদন করে সরকার। কিন্তু ৩১ মে পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্টে ৩৪২ টাকা না থাকলে সেই ইনস্যুরেন্স বাতিল করা হতে পারে বলে খবর।

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা ও প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা অনুযায়ী ৪ লক্ষ টাকার ইনস্যুরেন্সের সুবিধা পাবেন মানুষ। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনায় ৫৫ বছর পর্যন্ত মিলবে লাইফ কভার। কোনও কারণে বিমাকর্তার মৃত্যু হয়ে গেলে তার নমিনি ২ লক্ষ টাকার কভার পাবেন। ১৮ থেকে ৫০ বছরের ব্যক্তি এই যোজনার সুবিধা নিতে পারবেন।

অন্যদিকে PMSBY অনুযায়ী, বিমাকর্তার দুর্ঘটনায় মৃত্যু হলে বা বিকলঙ্গ হয়ে গেলে ২ লক্ষ টাকার দুর্ঘটনা বিমা মিলবে। আংশিক বিকলঙ্গের জেরে ১ লক্ষ টাকা পর্যন্ত বিমা কভার মিলবে। ১৮ থেকে ৭০ বছরের ব্যক্তি এর সুবিধা নিতে পারবেন। বার্ষিক প্রিমিয়াম ১২ টাকা। PMJJBY ও PMSBY এর বার্ষিক প্রিমিয়াম মে মাসে শেষে কাটা হয়।

প্রতিবছরই পিলিসি রিনিউ হতে থাকে। বার্ষিক প্রিমিয়াম ৩৩০ টাকা। PMSBY এর প্রিমিয়াম ১২ টাকা। উভয় মিলিয়ে মোট ৩৪২ টাকা প্রিমিয়াম দিতে হবে। মে মাসের শেষে এই ব্যালেন্স না থাকলে বিমা বাতিল হয়ে যাবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।