নয়াদিল্লি; না কোনও চিটফান্ড এর গল্প নয়। বাস্তবিকই আপনার টাকা করে ফেলতে পারেন দুই গুণ। তবে রাতারাতি নয়, ধীরে ধীরে আপনার টাকা হবে দ্বিগুণ। সম্প্রতি এমনই স্কিম এনেছে ভারতীয় ডাকঘর। পোস্ট অফিসে টাকা রাখলে দ্বিগুণ টাকা পাবেন বিনিয়োগকারী।

বেশ কয়েকটি স্কিম রয়েছে যেখানে বিনিয়োগ করা যেতেই পারে।

ন্যাশানাল সেভিংস সার্টিফিকেট: এই স্কিমে আপনি যে অ্যামাউন্ট রাখবেন তার ওপর পাবেন ৭.৯ শতাংশ সুদ। মাঝে কোনও টাকা তুলতে পারবেন না। যে বছরের জন্য আপনি এই পলিসি নেবেন ঠিক তত বছর পরে টাকা তুলতে পারবেন।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট: এই স্কিমে আপনি কুড়ি টাকা থেকে শুরু করে মাসিক ১০ হাজার টাকা অবধি জমাতে পারেন। ৫ বছরের জন্য এই টাকা আপনি জমাতে পারেন। এরফলে ৫ বছর পর আপনার হাতে আসবে মোটা আম্যাউন্টের একটা টাকা।

মান্থলি ইনকাম স্কিম: পোস্ট অফিসের ক্ষেত্রে মান্থলি স্কিম কিন্তু বেশ লাভজনক। এখানে মাসিক দেড় হাজার টাকা থেকে সাড়ে চার লক্ষ টাকা আপনি জমা রাখতে পারেন। এই স্কিমের মেয়াদ হবে ৬ বছর। কম বিনিয়োগে বেশি লাভ করার জন্য এই মেয়াদ একদম পারফেক্ট। এই স্কিমে সাধারণত ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: এই স্কিম যাদের বয়স ৬০ বছর, তাঁদের জন্য। এই স্কিমে ৭.৪০ শতাংশ হারে সুদ পাবার সুযোগ রয়েছে। আয়কর বিভাগের ছাড় পাবার সুযোগ তেমনই আছে।

ফাইল চিত্র
দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I