নয়াদিল্লি: অনেকেই রয়েছেন যারা তাঁদের টাকার নিরাপত্তা নিয়ে কোনও আপোষ করতে চান না। আপনিও যদি ঠিক তেমন হন, সেক্ষেত্রে আপনার পক্ষে পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিম একটি আদর্শ প্ল্যান। এছাড়া যদি আপনার কাছে একবারে অনেকটা টাকা না থাকেন আপনি মাসে মাসে সামান্য করে কিছু টাকা জমিয়ে আরডি খুলতে পারেন। আরডি ৬ মাস থেকে ১০ বছরের জন্য করা যেতে পারে।

কোনও ব্যাংক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খোলার পরে আপনি আরডি শুরু করতে পারেন। আপনি চাইলে আরডিতে মাত্র ১০০ টাকাও বিনিয়োগ করতে পারেন। তবে আপনি যদি মাসে মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করেন, তবে ১০ বছর পরে আপনি পাবেন ১৬.২৮ লক্ষ টাকা।

নজর রাখার বিষয়: আরডি’র ইন্সটলমেন্ট দেওয়ার সময় কখনও দেরি করা উচিৎ না। কারণ এতে ফাইন দিতে হয়। প্রতি মাসে ফাইন দিতে হয় ১ শতাংশ। যদি ইন্সটলমেন্ট দেওয়া বন্ধ হয়ে যায়, সেক্ষেত্রে অ্যাকাউন্টটিও বন্ধ হয়ে যেতে পারে।

আরও পড়ুন – ভারতীয় সেনায় যোগদানের সুযোগ, খালি একাধিক পদ

কীভাবে অ্যাকাউন্ট খোলা হবে: একক ভাবে অথবা যৌথ ভাবেও আরডি অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এমনকি ৩ জন মিলেও যৌথ অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

আরডি কি? রেকর্ডিং ডিপোজিট এফডি-র মতো। প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে বিনিয়োগ করতে হয়। পরে সঠিক সময়ে সুদ দিয়ে এই টাকা ফেরত দেওয়া হয়।

স্মল সেভিংস স্কিম এ সুদের পরিমাণ

ন্যাশনাল সেভিংস আরডি অ্যাকাউন্ট (৫.৮ শতাংশ)
মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট (৬.৬ শতাংশ)
কিষাণ বিকাশ পত্র (৬.৬ শতাংশ)
পাবলিক প্রভিডেন্ট ফাণ্ড (৭.১ শতাংশ)

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।