নয়াদিল্লি: বর্তমানে সাধারণ মানুষকে আকর্ষণের জন্য ব্যাংকগুলির মধ্যে যেন প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে। ব্যাংকগুলি সর্বোচ্চ সুদের অফার দিয়ে নতুন স্কিম চালু করছে। গত দুই সপ্তাহের মধ্যে বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি ব্যাংক ফিক্সড ডিপোজিট চালু করেছে। ব্যাংকগুলি এফডি-তে নানান অফার দেওয়াও শুরু করেছে।

আইসিআইসিআই ব্যাংক সিনিয়র সিটিজেনের জন্য এমন এফডি চালু করেছে। যাতে স্বাভাবিক এফডির চেয়ে বেশি সুদ দেওয়া হচ্ছে। তবে পোস্ট অফিস এখনও রিটার্নের ক্ষেত্রে ব্যাংকগুলির চেয়ে এগিয়ে রয়েছে। পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে ব্যাংকগুলির তুলনায় বেশি রিটার্ন দেওয়া হচ্ছে। আপনি যদি প্রবীণ নাগরিক হন বা আপনি আপনার পিতামাতার জন্য একটি ভাল বিনিয়োগের কথা ভাবছেন তবে পোস্ট অফিসের এই স্কিমটি আপনি নিতে পারেন।

পোস্ট অফিসে বর্তমানে প্রবীণ নাগরিকদের সেভিংস স্কিমে ৭.৪ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এই স্কিমে ব্যাংকের ফিক্সড ডিপোজিটের তুলনায় বেশি টাকা পাওয়া যায়। এই স্কিমে আপনি ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। কে খুলতে পারবেন এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট? যে কোনও প্রবীণ নাগরিক অর্থাৎ ৬০ বছরের ব্যক্তি বা তার থেকে বেশি বয়সের ব্যক্তি এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন।

স্বেচ্ছায় অবসর নেওয়া কোনও ব্যক্তি, যার বয়স ৫৫ -এর বেশি তিনিও এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারেন। স্কিমের বিশেষত্বের দিকে নজর দিন: এই স্কিমের আওতায় আপনি সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে ৭.৪ শতাংশ সুদ দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় যৌথ অ্যাকাউন্টও খোলা যেতে পারে।ফিক্সড ডিপোজিটের এই স্কিমে ৫ বছইরের জন্য টাকা বিনিয়োগ করতে পারেন।

এছাড়া ম্যাচিউরিটির পর এই স্কিমের মেয়াদ ৩ বছর বাড়ানো যেতে পারে। প্রবীণ নাগরিকেরা চাইলে কাউকে নমিনিও রাখতে পারেন। উল্লেখ্য, সম্প্রতি এসবিআই, আইসিআইসিআই ব্যাংক, ইয়েস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক কয়েকটি কয়েকটি ফিক্সড ডিপোজিট কিম এনেছে। যেখানে উচ্চহারে সুদের পাশাপাশি নানান সুবিধাও দেওয়া হচ্ছে। যেমন ইয়েস ব্যাংক ১লক্ষ টাকার ফিক্সড ডিপোজিটে ২৫ হাজার টাকার স্বাস্থ্য বীমাও দিচ্ছে।

Proshno Onek II First Episode II Kolorob TV