নয়াদিল্লি: আপনি যদি কোনও ব্যবসা করার পরিকল্পনা করে থাকেন তবে এখন আপনার জন্য দুর্দান্ত সুযোগ দিচ্ছে পোস্ট অফিস। পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিয়ে আপনি প্রচুর অর্থোপার্জন করতে পারেন। পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজির জন্য কর্তৃপক্ষ কর্তৃক বিজ্ঞপ্তি জারি করা হয়। এই ব্যবসাটি শুরু করতে আপনাকে কেবল মাত্র ৫০০০ টাকা ব্যয় করতে হবে। ৫ হাজার টাকা খরচ করে আপনি পোস্ট অফিসের মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন।

সব জায়গায় পৌঁছে যাবে পোস্ট অফিস

বর্তমানে দেশে প্রায় দেড় লক্ষ পোস্ট অফিস রয়েছে তবে এর পরেও দেশের সর্বত্র ডাকঘর পৌঁছতে পারেনি। পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজিগুলিকে সর্বত্র ছড়িয়ে দেয়। এতে পোস্ট অফিসের বিস্তার ঘটে।

এই মুহূর্তে পোস্ট অফিস তাঁদের নেটওয়ার্কটি দ্রুত সম্প্রসারণ করছে, যার সুবিধা নিতে পারেন আপনিও। যদি আপনি লাভজনক ব্যবসা কাজ করতে চান, তবে পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি নিয়ে এই কাজ শুরু করতে পারেন।

দুই ধরণের ফ্র্যাঞ্চাইজি রয়েছে

মূলত দুই ধরনের ফ্র্যাঞ্চাইজি রয়েছে। প্রথমটি হল আউটলেট ও দ্বিতীয়টি ডাক এজেন্টস ফ্র্যাঞ্চাইজি। উল্লেখ্য, দেশে এমন অনেক জায়গা আছে যেখানে একটি ডাকঘর খোলার প্রয়োজন রয়েছে। কিন্তু পোস্ট অফিস তা করে উঠতে পারছে না বলেই, তাঁরা ফ্রাঞ্চাইজির মাধ্যমে এই কাজ সারতে চাইছে। এছাড়া কিছু এজেন্ট রয়েছে, যারা শহুরে এবং গ্রামীণ অঞ্চলে ডাকটিকিট এবং স্টেশনারি সরবরাহ করে। এটি ডাক এজেন্টস ফ্র্যাঞ্চাইজ নামে পরিচিত।

ফ্রাঞ্চাইজি নেওয়ার শর্ত

ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি হতে হবে।
যে কোনও ভারতীয় ব্যক্তি পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি নিতে পারবেন।
আবেদনকারী ব্যক্তিকে ক্লাস এইট পাশ হতে হবে।

খরচ হবে ৫০০০ টাকা

আপনি যদি পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিতে চান তবে আপনাকে ৫০০০ টাকার সিকিউরিটি ডিপোজিট দিতে হবে। ফ্রাঞ্চাইজি পাওয়ার পরে, আপনার কাজ অনুযায়ী আপনাকে একটি নির্দিষ্ট কমিশন দেওয়া হবে। এটি মাসে কয়েক হাজার টাকা হতে পারে।

এর জন্য আবেদন করতে হলে

পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজির আবেদন করতে হলে এই অফিশিয়াল লিঙ্কটিতে গিয়ে আবেদন করতে হবে। (https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf) লিঙ্ক থেকে ফর্ম ডাউনলোড করে ফ্রাঞ্চাইজির জন্য আবেদন করতে হবে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা