নয়াদিল্লি: আপনি কি স্বল্প বিনিয়োগে ভাল অর্থ উপার্জনের সুযোগ খুঁজছেন তবে আপনার জন্য দারুণ সুখবর। পোস্ট অফিসের সঙ্গে আপনি একটি ব্যবসা খুলে উপার্জন করতে পারেন আপনিও। এই ব্যবসাটি শুরু করতে আপনাকে কেবল ৫০০০ টাকা ব্যয় করতে হবে।

পোস্ট অফিস পৌঁছে যাবে সব জায়গায়:

বর্তমানে দেশে প্রায় দেড় লক্ষ পোস্ট অফিস রয়েছে তবে এর পরেও দেশের সব জায়গায় পৌঁছায়নি পোস্ট অফিস। পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজিগুলিকে সর্বত্র তাদের প্রসারের জন্য ছড়িয়ে দেয়। বর্তমানে পোস্ট অফিস তার নেটওয়ার্ক দ্রুত সম্প্রসারণ করছে, যার সুবিধা নিতে পারেন আপনি। ফ্রাঞ্চাইজি নিয়ে এই কাজ করা যেতে পারে।

দুই ধরণের ফ্র্যাঞ্চাইজি রয়েছে:

পোস্ট অফিস দুই ধরণের ফ্র্যাঞ্চাইজি দেয়। প্রথমটি হল আউটলেট। দ্বিতীয়টি হল পোস্ট এজেন্টস ফ্র্যাঞ্চাইজি। সারাদেশে এমন অনেক জায়গা রয়েছে যেখানে একটি পোস্ট অফিস খোলার প্রয়োজন রয়েছে তবে সেখানে পোস্ট অফিস খোলা যায় না, তাই সেখানে সুবিধা দেওয়ার জন্য একটি ফ্র্যাঞ্চাইজি আউটলেট খোলা হয়।

এছাড়াও এমন কিছু এজেন্ট রয়েছে, যারা শহুরে এবং গ্রামীণ অঞ্চলে ডাকটিকিট এবং স্টেশনারি সরবরাহ করে। এরা ডাক এজেন্টস ফ্র্যাঞ্চাইজ নামে পরিচিত।

ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি হতে হবে। যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসের ভোটাধিকার নিতে পারেন। ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির অবশ্যই একটি স্বীকৃত স্কুল থেকে অষ্টম পাসের শংসাপত্র থাকতে হবে। ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদনের জন্য প্রথমে আপনাকে ফর্ম ফিলআপ করতে হবে।

আপনি যদি পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিতে চান তবে আপনাকে ৫০০০ টাকার সিকিউরিটি ডিপোজিট দিতে হবে। ফ্রাঞ্চাইজি পাওয়ার পরে আপনাকে পরতি মাসে কমিশন দেওয়া হবে।

পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজিগুলির জন্য আপনাকে আবেদন করতে হবে। আবেদনের জন্য আপনি এই অফিশিয়াল লিঙ্কটিতে (https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf) ক্লিক করতে পারেন।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I