স্টাফ রিপোর্টার , কলকাতা: বৃহস্পতিবার থেকে শনিবার টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ঠিক কোথায় অবস্থান করছে ঘূর্ণাবর্তগুলি। কি জানাচ্ছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে উত্তর ওডিশা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে যে ঘূর্ণাবর্তটি রয়েছে সেটি এই আজ বুধবার সমুদ্র পৃষ্ঠ থেকে ১.৫ থেকে ২.১ কিলোমিটার উপরে অবস্থান করছে। ওই ঘূর্ণাবর্ত থেকেই দুটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি করেছে। প্রথমটি তৈরি হয়েছে হরিয়ানা ও উত্তর – পূর্ব রাজস্থানে। সেটিই ঝাড়খণ্ড থেকে দক্ষিণ উত্তর প্রদেশ পর্যন্ত চলে গিয়েছে। এই দুটি নিম্নচাপ অক্ষরেখাও সমুদ্র পৃষ্ঠ থেকে ১.৫ থেকে ২.১ কিলোমিটার উপরে অবস্থান করছে।

আরও পড়ুন – বর্ষশেষের রাতে মাদক খাইয়ে ধর্ষণ, ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা বললেন তরুণী

একটি উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে যেটি বিহার থেকে উত্তর – পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। সমুদ্র পৃষ্ঠ থেকে ২.১ ও ৩.৬ কিলোমিটার উপরে অবস্থান করছে এই অক্ষরেখাটি। এই তিনের প্রভাবে তিন দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়। পশ্চিমবঙ্গের পাশাপাশি সিকিমেও আবহাওয়ার অবনতি হবে। সিকিমের বিভিন্ন এলাকায় বৃষ্টির ভ্রূকুটি রয়েছে। ফলে শীতের মরসুমে জানুয়ারির প্রথম সপ্তাহে দার্জিলিঙ, কালিম্পং, গ্যাংটক-সহ পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে। কপাল ভাল থাকলে তুষারপাত হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে ওডিশা, ঝাড়খণ্ড, সিকিম, উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজেস্থানের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ ১২ ডিগ্রিতে উঠে এসেছে শহরের পারদ। আগামী দিন দুয়েক বৃষ্টি হলে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসে চলে আসবে। বাড়বে আর্দ্রতার পরিমাণ। তবে যেহেতু বৃষ্টি হবে তাই শহরে শীতের আমেজ থাকবে।