কলকাতাঃ  রাজ্যে বেকার সমস্যা সমাধানে ইতিমধ্যে একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। এবার আরও এক ধাপ এগিয়ে বেকার যুবক-যুবতীদের গাড়ি চালানোর প্রশিক্ষণ দিতে চলেছে মমতা সরকার। রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক জানিয়েছেন, খুব তাড়াতাড়ি অন্তত এক লক্ষ বেকার যুবক-যুবতীকে এই ট্রেনিং দেওয়া হবে। অন্যদিকে রাজ্য সরকার নিয়োগ এবং প্রশিক্ষণ সংক্রান্ত দুটি পোর্টাল নিয়ে এসেছে। যেখানে নিয়োগ সহ বিভিন্ন তথ্য পাবেন বেকার-যুবক-যুবতিরা।

অন্যদিকে পরিচারিকাদের প্রশিক্ষণের জন্য আলাদা একটি পোর্টালও তারা খুলেছেন এদিন। সেটার নাম দেওয়া হয়েছে ‘প্রশিক্ষণ শিবির ফর দ্য ডোমেস্টিক ওয়ার্কার্স’ (http://wbdomestochelp.wblabour.gov.ইন)। মন্ত্রী জানিয়েছেন, এখন সমস্ত বাড়িতে বিভিন্ন ইলেকট্রনিক্স গ্যাজেট থাকে। বিশেষ করে টিভি, ফ্রিজ, মাইক্রোওয়েভ, এসি মেশিন থাকে। এছাড়াও বিভিন্ন ধরণের স্মার্ট ডিভাইসও থাকে।

কিন্তু সেগুলি কীভাবে চালানো যায় তা অনেকই জানেন না। সেই বিষয়টি জানাতেই প্রশিক্ষণের ব্যবস্থা করছে সরকার। পাশাপাশি, রান্নাবান্না, প্রাথমিক চিকিৎসা, পরিচ্ছন্নতা বিধির পাঠও দেওয়া হবে। প্রতিদিন পাঁচ ঘণ্টা করে ১০ দিন এই প্রশিক্ষণ চলবে। এর জন্য প্রত্যেককে প্রতিদিন ২৫০ টাকা করে বৃত্তিও দেওয়া হবে। পরিচারিকাদের সঙ্গে গৃহকর্তাদের যোগাযোগ করিয়ে দেওয়ার জন্য একটি মোবাইল অ্যাপও চালু করা হচ্ছে।

এছাড়াও নিয়োগ সংক্রান্ত যে দুটি পোর্টাল সরকার এনেছে তাতে বিভিন্ন পরীক্ষা সহ, বিভিন্ন চাকরির খোঁজ দেওয়া থাকবে বলে জানা যাচ্ছে।