ওয়াশিংটন: মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও ইরানের কাছে সমরাস্ত্র বিক্রি করার ব্যাপারে চিন ও রাশিয়াকে সতর্ক করলেন। তিনি মঙ্গলবার মার্কিন দৈনিক ‘ওয়াশিংটন এক্সামিনার’কে দেওয়া এক সাক্ষাৎকারে এই হুঁশিয়ারি দিয়েছেন।

পম্পেও ফের ইরানের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার দাবি করে বলেছেন, চিন ও রাশিয়া ইরানের কাছে অস্ত্র বিক্রি করলে ওই দুই দেশের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

মার্কিন বিদেশমন্ত্রী এমন সময় চিন ও রাশিয়াকে হুমকি দিলেন যখন তার দেশ রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞাসহ রাষ্ট্রসংঘের সবগুলি নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে চায়।

তবে তিন ইউরোপীয় দেশসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলি একযোগে জানিয়েছে, ইরানবিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহাল করার অধিকার ওয়াশিংটনের নেই।

মাইক পম্পেও তার সাক্ষাৎকারে ইরানের পরমাণু সমঝোতার বিষয় ইউরোপীয় দেশগুলির নীতির সমালোচনা করেন এবং এ ব্যাপারে ওয়াশিংটনকে সঙ্গ না দেওয়ার জন্য ইউরোপের নিন্দা করেন। নিরাপত্তা পরিষদের বেশিরভাগ সদস্যদেশের তীব্র বিরোধিতা সত্ত্বেও পম্পেও গত ১৯ সেপ্টেম্বর দাবি করেছিলেন, ইরানের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়েছে।

রাষ্ট্রসংঘের মহাসচিব, ইউরোপীয় ইউনিয়নের বিদেশনীতি বিষয়ক প্রধান , তিন ইউরোপীয় দেশ- ফ্রান্স, ব্রিটেন ও জার্মানিসহ ানিরাপত্তা পরিষদের প্রায় সব দেশ পম্পেওর ওই ঘোষণা প্রত্যাখ্যান করেছেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।