নয়াদিল্লিঃ  কাশ্মীর সহ চিন! একাধিক ইস্যুতে মোদীকে বিঁধলেন রাহুল গান্ধী। শুধু বিঁধলেনই না, কাশ্মীরের জন্যে প্রধানমন্ত্রী মোদীকেই দায়ী করলেন কংগ্রেস সহ সভাপতি। তাঁর মতে, মোদী সরকারের নীতির জন্য জম্মু ও কাশ্মীর “জ্বলছে’। ওরা পরিস্থিতি সামলাতে পারছে না বলে মন্তব্য করেন তিনি। বলেন, অনেকদিন ধরেই বলে আসছি, নরেন্দ্র মোদী, এনডিএ-র নীতিই কাশ্মীরে আগুন জ্বালিয়েছে।

যদিও কাশ্মীর বিতর্কে তৃতীয় পক্ষকে সামিল করার প্রস্তাব খারিজ করে দেন রাহুল। সাংবাদিকদের বলেন, বলা হচ্ছে, কাশ্মীর নিয়ে চিন ও পাকিস্তানের সঙ্গে কথা বলা উচিত। কিন্তু আমার মত হল, ভারত কাশ্মীরের, কাশ্মীর ভারতের। কাশ্মীর আমাদের ঘরোয়া ব্যাপার। এর মধ্যে তৃতীয় কোনও পক্ষের মধ্যস্থতার কোনও প্রয়োজন নেই।

১০ জুলাই কাশ্মীরে অমরনাথের বাসযাত্রীদের ওপর সন্ত্রাসবাদী হামলার পরও মোদীর নীতি, বিজেপির মেহবুবা মুফতির পিডিপি-র সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়ার পদক্ষেপই কাশ্মীর উপত্যকায় অশান্তি বৃদ্ধির কারণ বলে দাবি করেছিলেন রাহুল। দফায় দফায় ট্যুইট করে বলেছিলেন, প্রধানমন্ত্রী মোদীর পিডিপি-র সঙ্গে আঁতাত করে ‘স্বল্পমেয়াদি রাজনৈতিক ফায়দা’ তোলার ‘বিরাট মূল্য’ দিতে হয়েছে ভারতকে। এবার একধাপ এগিয়ে কাশ্মীর ইস্যুতে মোদীকেই দায়ী করলেন কংগ্রেস সহ-সভাপতি।