স্টাফ রিপোর্টার, তমলুক: মঙ্গলবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার দিনগুলিতে শব্দদূষণ রুখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। তমলুক-সহ জেলার বিভিন্ন প্রান্তেই মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে যাতে তারস্বরে মাইক বাজানো না হয় সেই বিষয়ে তৎপরতা নিয়েছে প্রশাসন।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বাস-লরি সহ অন্য যানগুলি এয়ারহর্ন বাজিয়ে যাতে শব্দ দূষণ করতে না পারে, তার জন্য তৎপর পূর্ব মেদিনীপুর জেলার ট্রাফিক অফিসারেরা। রাজ্যের পরিবহণ দফতরের মন্ত্রী শুভেন্দু অধিকারীর নির্দেশে জেলার বিভিন্ন মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রগুলির সামনে বাস আটক করে সাউন্ড ডেসিবেল মিটার যন্ত্রের সাহায্যে বাসগুলির এয়ার হর্নের ডেসিবেল মাপা হচ্ছে। অনিয়ম ধরা পড়লকেই জরিমানা করছেন জেলার ট্রাফিক পুলিশের আধিকারিকেরা।

প্রশাসন তৎপর হলেই অযথা হর্ন বাজিয়ে শব্দ দূষণ ছড়ানো অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করেন পরিবহণমন্ত্রী। মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতে কোনও রকমে অসুবিধা না হয় তার জন্য প্রশাসন ও বিভিন্ন প্রতিষ্ঠানও তৎপর রয়েছে। পাশাপাশি পুলিশের উদ্যোগেও পরীক্ষাকেন্দ্র গুলির সামনে পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য পানীয় জল থেকে শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে।

পুলিশ প্রশাসনের পাশাপাশি একাধিক স্বেচ্ছাসেবী সংস্থাও পরীক্ষার্থীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। বিনামূল্যে টোটোতে করে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে জেলায়। পরীক্ষার্থীদের সুবিধার্থে জেলা প্রশাসনের তৎপরতায় খুশি অভিভাবকরাও।