ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: আকাশে উড়ছে ড্রোন। হাওড়ার মল্লিক ফটকে পুলিশে পুলিশে ছয়লাপ। সশস্ত্র পুলিশ জলকামান, কাঁদানে গ্যাস, লোহার ব্যারিকেড নিয়ে ছাত্রদের আটকাতে তৈরি। হাওড়ার মল্লিকফটকে বাম ছাত্র যুবর নবান্নমুখী মিছিল আটকাতে পুলিশ তৈরি। দুপুর ১ টা নাগাদ মিছিল মল্লিক ফটক থেকে ফরশোর রোড হয়ে নবান্নে পৌঁছতে চাইবে। মল্লিকফটকে মিছিলের প্রথম সারিতে মহিলা রোবোকপ, তারপর রাফও রয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনআরসি বিরোধী অবস্থান নিয়ে কলকাতার রাস্তায় হেঁটেছেন। কিন্তু, সেই দিনই সিঙ্গুর থেকে বামপন্থি ছাত্র-যুব’রা শিল্প এবং কর্মসংস্থান চেয়ে নবান্নের দিকে রওনা দিয়েছে। বৃহস্পতি এবং শুক্রবার সিঙ্গুর থেকে পায়ে হেঁটে মিছিল পৌঁছবে নবান্নে।

উত্তর চাইবে রাজ্যের প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে – সিঙ্গুরে ঠিক কি হয়েছে? শিল্প না কৃষি। যে সিঙ্গুরে জমিকে রক্ষ করার দোহাই দিয়ে তিনি ক্ষমতায় এসেছিলেন, সেখান তার সরকার কী সদর্থক ভূমিকা নিয়েছে? যে জমি চাষিরা ফেরত পেয়েছেন, সেখানে কি আদৌ ভালো চাষ হতে পেরেছে। সেখানে কি আগামী দিনে কোনও শিল্প হওয়া সম্ভব?

কলকাতা এবং হাওড়া পুলিশ নবান্ন ঘিরে রয়েছে। বিভিন্ন গেট বন্ধ করার দেওয়া হচ্ছে। নবান্নের ভিতরে বাম কর্মচারী সংগঠন গুলির উপির করা নজর রাখা হয়েছে।