মুম্বই: করোনা আক্রান্ত হলেন বর্ষীয়ান কবি তথা সমাজকর্মী ভারভারা রাও। সম্প্রতি তাঁর রিপোর্ট পজিটিভ আসে। জাতীয় সংবাদমাধ্য হিন্দুর রিপোর্ট অনুযায়ী এমনই জানা যাচ্ছে।

মুম্বইয়ের তালোজা সংশোধনাগারে বন্দি ছিলেন তিনি। জেলের মধ্যে অসুস্থ হয়ে পড়েন তিনি। চিকিৎসার জন্য যাতে ভারভারা রাওকে হাসপাতালে স্থানান্তরিত করা হয় অথবা পরিবারকে চিকিৎসা করানোর সুযোগ করে দেওয়া হয় সেই ব্যাপারে কবির স্ত্রী ও কন্যা আর্জি জানিয়েছিলেন। মুম্বইয়েরই এক হাসপাতালে চিকিৎসার জন্য তাঁকে ভর্তি করা হয়েছে।

তাঁর পরিবার থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে জেলের মধ্যেই তাঁর শারীরিক দুরাবস্থার কথা বলা হয়। ভারভারা রাওয়ের বয়স ৮০। পরিবার প্রেস নোটের মাধ্যমে এও বলেছে, ভারভারা রাওকে জেলের মধ্যে মরতে দেবেন না। তিনি সত্যিই খুবই অসুস্থ মে মাসের প্রথম দিকে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। ওঁর সহ-বন্দিরাও জানিয়েছেন শারীরিক অবস্থা ও স্নায়ুরোগের জন্য জরুরি অবস্থায় ওঁর চিকিৎসার প্রয়োজন আছে।

৮ মে অসুস্থ হয়ে পড়ায় জেজে হাসপাতালে পাঠানো হয়েছিল তাঁকে। তিন দিন পরে ফের জেলে নিয়ে আসা হয় প্রবীণ কবিকে। জানিয়েছেন তাঁর স্ত্রী হেমলতা। করোনা আবহেও তাঁর জামিনের আর্জি খারিজ করা হয়। জানা গিয়েছে, তাঁর শারীরিক অবস্থা এতই খারাপ যে তিনি হ্যালুসিনেট করছেন। আর এবার এই শারীরিক অবস্থার মধ্যে কোভিড পজিটিভ আসায় চিন্তিত তাঁর পরিবার।

২০১৮ সালে ভীমা কোরেগাঁও মামলায় গ্রেফতার করা হয়েছিল ভারভারা রাওকে। তখন থেকে বহুবার জামিনের আর্জি জানালেও তা খারিজ হয়ে যায়।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ