পুনে : এবার নীরব মোদীকে ৭,৩০০ কোটি টাকা ফেরত দিতে নির্দেশ দিল পুনের ঋণ পুনরুদ্ধার ট্রাইব্যুনাল বা ডিআরটি। শনিবার এই নির্দেশ লাগু করে তারা। নীরব এবং তার সঙ্গে নাম জড়ানো তার সঙ্গীদের টাকা ফেরত দেওয়ার জন্যও নির্দেশও দেওয়া হয়েছে।

এদিন পুনের ঋণ পুনরুদ্ধার ট্রাইব্যুনাল নীরব মোদীকে নির্দেশ দেয় সুদ সমেত ৭,৩০০ কোটি টাকা ফিরিয়ে দিতে হবে। এর আগে গত মঙ্গলবারই সিঙ্গাপুর উচ্চ আদালত এক নির্দেশ জারি করে। যেখানে বলা হয় ৪৪.৪১ কোটি পরিমাণ অর্থ ফিরিয়ে দিতে হবে নীরবকে। ভারতের পক্ষেই একই রকম রায় দেয় তারা। ভারতীয় এনফোরসমেনট ডিরেক্টরদের অনুরোধেই এমন নির্দেশ দেয় তারা।

উল্লেখ্য, গত বছর মার্চে পঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে ১৩,০০০ কোটি টাকার ঋণ নিয়ে বিদেশে পাড়ি দেন নীরব। এই অর্থ কেলেঙ্কারি মামলায় প্রধান অভিযুক্ত তিনি। নীরবের ১৪৭ কোটি টাকা পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। এরপর চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি এনফোর্সমেন্ট ডিরেক্টরের হাতেই গ্রেফতার হন ভারতীয় ধনকুবের। লন্ডন থেকে তাকে গ্রেফতার করা হয়। এখনও সেই মামলা বিচারাধীন।

গত সপ্তাহেই ধনকুবের নীরবের চারটি সুইস ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়। সেই সঙ্গে নীরব পত্নী পুরবীর সুইস ব্যাংক অ্যাকাউন্টটিও বাজেয়াপ্ত করে সুইজারল্যান্ড সরকার। যেখানে প্রায় ৬০ লক্ষ ডলার পরিমাণ অর্থ ছিল। তার স্ত্রী এবং ভাইয়ের বিরুদ্ধেও একই মামলায় এফআইআর দায়ের করা হয়।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ