নয়াদিল্লি: সম্প্রতি সমুদ্রসৈকতে হেঁটে ময়লা পরিস্কার করেছেন। সেই ছবি রাতারাতি ভাইরাল হয়েছে। এবার সেদিনের সেই অভিজ্ঞতা থেকে কবিতা লিখে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার সোশ্যাল মিডিয়ায় একটি কবিতা লেখেন প্রধানমন্ত্রী মোদী। “আমার অনুভুতির জগৎ”-এর সঙ্গে “কথোকথন” নাম দেন তিনি। হিন্দিতে লেখা ওই কবিতায় সুর্যের সঙ্গে সমুদ্রের সম্পর্ক, ঢেউ এর সঙ্গে এবং তার বেদনার সম্পর্ক তুলে ধরেন প্রধানমন্ত্রী।

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং এর একটি অনানুষ্ঠানিক সম্মেলনে যোগ দিতে দুদিনের তামিলনাড়ু সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সম্মেলনেই সন্ত্রাসবাদের মোকাবিলা, বিনিয়োগ থেকে শুরু করে বাণিজ্য এবং দুইদেশের সম্পর্ক আরও মজবুত করা নিয়ে আলোচনা হয়।

জিংপিং যখন ভারতে ছিলেন, সেইসময় মর্নিং ওয়ার্ক এবং সমুদ্রতীরে আবর্জনা পরিষ্কার করে দিন শুরু করে সেই ভিডিও পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় ৩০ মিনিট ধরে আবর্জনা সাফাই করেন প্রধানমন্ত্রী।

তামিলনাডুর থানজাভাউর জেলায় মাল্লাপুরম গ্রামের বিচে মোদী কিছুটা হাঁটা ও আবর্জনার পরিষ্কারের পাশাপাশি কিছুটা ব্যায়ামও করেন। টুইটারে ৩ মিনিটের একটি ভিডিও ক্লিপ শেয়ার করে নরেন্দ্র মোদী বলেন, “আসুন এটা নিশ্চিত করি যে, আমাদের পাবলিক প্লেস হবে পরিষ্কার এবং ঝকঝকে, নিশ্চিত করি আমরা থাকব সুস্থসবল এবং ফিট।” মোদী জানান, তিনি তাঁর সংগ্রহ করা আবর্জনাগুলিকে হোটেল কর্মী জিয়ারাজের হাতে হস্তান্তর করে দিয়েছেন।

এদিন সকালে প্রধানমন্ত্রীর পরণে ছিল একটি সাধারণ টি-শার্ট এবং ট্রাক প্যান্ট। এই পোশাক পরেই নিজের হাতে সমুদ্র তীরে আবর্জনা পরিষ্কার করেন তিনি।

পড়ে নিন হিন্দিতে প্রধানমন্ত্রীর লেখা সেই কবিতা: