নয়াদিল্লি: নিলামে উঠছে প্রধানমন্ত্রীর একগুচ্ছ জিনিস। এর মধ্যে র‍য়েছে শাল, ছবি, রূপোর জিনিস সহ আরও অনেক কিছু যা প্রধানমন্ত্রী উপহার হিসবে পেয়েছেন। গঙ্গা সাফাই অভিযানের জন্য নিজের এই উপহার নিলাম করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোট ২৭৭২ টি উপহার রাখা হয়েছে নিলামের জন্য। ২০০ টাকা ২.৫ লক্ষ টাকার জিনিস রয়েছে সেখানে।

গত এক বছরে মোদী যেসব উপহার পেয়েছেন তা নিলামের জন্য রাখা হয়েছে দিল্লির ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট-এ। নিলাম চলবে আগামী ৩ অক্টোবর পর্যন্ত।

এই নিলামের অন্যতম আকর্ষণীয় জিনিস হল সিল্কের উপর আঁকা মোদীর একটি ছবি। যার দাম হবে আড়াই লক্ষ টাকা। মেমেন্টোর মধ্যে রয়েছে ৫৭৬টি সাল, ৯৬৪টি অঙ্গবস্ত্র, ৮৮টি পাগড়ি ও নানা ধরনের জ্যাকেট।

শনিবার প্রধানমন্ত্রী টুইট করেছেন। জানিয়েছেন, গত এক বছরে যত উপহার পেয়েছি তা ৩ অক্টোবর প্রযন্ত নিলাম হবে। ওইসব উপহার সাজানো থাকবে দিল্লির ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট-এ। ওই প্রদর্শনিতে আসুন।

অন্য একটি টুইটে প্রধানমন্ত্রী লিখেছেন, ওইসব উপহারের নিলাম হবে ইন্টারনেটের মাধ্যমেও। নিলাম থেকে আসা অর্থ যাবে নামানি গঙ্গ মিশনের খাতে। গঙ্গাকে সাফ ওই অর্থ কাজে লাগবে। ওই সাইটে আসুন ও নিলামে অংশ নিন।

গ্যালারির ডিরেক্টর রীতু শর্মা জানিয়েছেন, প্রদর্শনীতে এসে বা ওয়েবসাইটের(http://www.pmmementos.gov.in)মাধ্যমে ওইসব সামগ্রী কেনা যাবে। দাম শুরু হচ্ছে ২০০ টাকা থেকে ২.৫ লাখ টাকা পর্যন্ত।

উল্লেখ্য, ওই নিলামের উদ্বোধন করেছেন কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। নিলামে থাকছে প্রধানমন্ত্রীর পাওয়া মোট ২,৭৭২ সামগ্রী। প্যাটেল বলেন, ১৪ অক্টোবর থেকে ওই নিলাম চলবে ৩ অক্টোবর পর্যন্ত। প্রথম ২০ সর্বোচ্চ দামের ক্রেতা প্রধানমন্ত্রীর কাছ থেকে একটি প্রশংসাসূচক চিঠি পাবেন।