নয়াদিল্লি: ২৬ ফেব্রুয়ারি ২০১৯। ভোর রাতে ভূমিকম্প ভেবে কেঁপে উঠেছিল ভারত-পাক সীমান্ত থেকে ৪০ কিলোমিটার দূরে প্রাকৃতিক সৌন্দর্যে ভরা কাঘান ভ্যালির কাছেই অবস্থিত বালাকোট। ইতিমধ্যে ঘটেছে নানা ঘটনা। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপে সম্পর্কে এসেছে তিক্ততা। বালাকোট ঘটনার প্রায় ছয় মাস পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাকিস্তানের আকাশপথ পেড়িয়ে ‘বন্ধু’ ফ্রান্সের সঙ্গে দেখা করতে গেলেন।

বালাকোটে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করেই জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়ে এসেছিল ভারতীয় বায়ুসেনার বিমান৷ সেই রকম হামলা আবারও হতে পারে৷ এই আশংকা থেকেই পাকিস্তান নিজের আকাশপথ ব্যবহার ভারতের জন্য বন্ধ করে দেয়৷ এক্ষেত্রে অসুবিধায় পড়েছিল ইউরোপ থেকে দক্ষিণ পূর্ব এশিয়া গামী বিমানগুলি। এই ঘটনার কিছুদিন আগেই পুলওয়ামা হামলায় ৪০ জন জওয়ান প্রাণ হারিয়েছেন।

দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনার জন্য তিন দেশে সফরে বেড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ প্রথমে ফ্রান্স, তারপর সংযুক্ত আরব আমিরশাহী, এবং শেষে বাহরিন যাবেন তিনি৷ এরপর জি-৭ সামিটের জন্য ফের ফ্রান্সে ফিরবেন। সব কাজ সেরে তিনি উনিশ শতকের তৈরি জায়গায় তিনি নৈশভোজ সারবেন।

পাশাপাশি মোদী ফ্রান্সে বসবাসকারী ভারতীয়দের সঙ্গে শুক্রবার সাক্ষাৎ করবেন। কয়েক দশক আগে ঘটা এয়ার ইন্ডিয়া দুর্ঘটনায় নিহতদের স্মৃতিতে সৌধ উদ্বোধন করবেন। শনিবার সংযুক্ত আরব আমিরশাহীর জন্য রওনা হবেন। শনিবার বাহরিন যাবেন। রবিবার জি৭ সামিটের জন্য আবার ফ্রান্স ফিরে আসবেন।

তাঁর এই তিন দেশের সফর শুরুর আগে মোদী জানান, এই তিন দেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও মজবুত হবে৷ ২২-২৩ অগস্ট মোদী ফ্রান্সে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন৷ এই বৈঠকে উপস্থিত থাকবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ, এবং প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ৷

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে হামলা চালায় জইশ জঙ্গিরা। পাকিস্তানে জইশ জঙ্গিদের ঘাঁটি থাকা সত্বেও পাকিস্তান ওই হামলার দায় অস্বীকার করে। বদলা নেওয়ার কথা সেদিন থেকেই বলে আসছিল ভারত। অবশেষে ১২ দিন পর পাকিস্তানের মাটিতে ঢুকে এয়ার স্ট্রাইক চালিয়ে বায়ুসেনা ধুলিস্যাৎ করে এসেছিল জঙ্গিঘাঁটি।