নয়াদিল্লি: রেডিও অনুষ্ঠান মন কি বাতের মাধ্যমে ফের একবার ভারতীয় সেনাদের উজ্জীবিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বললেন, সীমান্ত রক্ষায় নিযুক্ত সেনাদের সঙ্গে দেশ দৃঢ় ভাবে দাঁড়িয়ে আছে। তিনি দেশবাসীর কাছে অনুরোধ করেন, প্রত্যেকে যেন তাঁদের বাড়িতে বসেই সীমান্তে মোতায়েন জওয়ানদের জন্য একটি করে মোমবাতি জ্বালান।

এদিনের মন কি বাত-এ মোদী মানুষকে দশেরার শুভেচ্ছা জানিয়ে বলেন, এই উত্সব অসত্যের উপরে সত্যের বিজয়ের উত্সব। পাশাপাশি তিনি বলেন, এটি সংকটের সময়ে ধৈর্যের জয়ের উৎসব। গণ্ডির মধ্যে থেকে উত্সব উদযাপন করার আবেদন জানান প্রধানমন্ত্রী।

ভোকাল ফর লোকাল: মোদী বলেন এখন উৎসবের মরসুম। সাধারণ মানুষের উদ্দেশ্যে তিনি বলেন, এসময় কেনাকাটা করতে গিয়ে সকলকে স্থানীয় পণ্যগুলিকে প্রাধান্য দেওয়ার অনুরোধ করেন তিনি। উৎসবের মধ্যে সবজিগুলি, দুধওয়ালা, যারা বাড়িতে কাজ করেন, সাফাই কর্মী এদের সকলের সঙ্গে উৎসবের আনন্দ ভাগ করে নিতে বলেন প্রধানমন্ত্রী।

খাদি মাস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন বর্তমান সময়ে ধীরে ধীরে খাদি মাস্কগুলি খুব জনপ্রিয় হয়ে উঠছে। বর্তমানে মহিলারা যে ধীরে ধীরে স্বনির্ভর গোষ্ঠী গঠন করে খাদি মাস্ক তৈরি করছেন তাও উল্লেখ করেন মোদী।

দেশের পড়াশোনায় পুলওয়ামার ভূমিকা: মোদী জানান জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা পুরো দেশকে শিক্ষা দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি বলেন, কাশ্মীর উপত্যকা পুরো দেশের প্রায় ৯০ শতাংশ পেন্সিল স্লেটের চাহিদা পূরণ করে এবং এতে পুলওয়ামার একটি অংশ রয়েছে। প্রধানমন্ত্রী বলেন, এক সময় দেশে বিদেশ থেকে পেন্সিল কাঠ আমদানি করতে হতো তবে পুলওয়ামা এ ক্ষেত্রে আমাদের স্বাবলম্বী করে তুলছে।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।