নিউ ইয়র্ক: টাইমস ম্যাগাজিনের ‘পার্সন অফ দ্য ইয়ার’ -এর দৌড়ে ফের এগিয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে পরপর চার বছর এই তকমা পাওয়ার লড়াইতে সামিল মোদী। এছাড়াও রয়েছেন সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রমুখ।

বিগত এক বছরে আন্তর্জাতিক স্তরে খবরের শিরোনামে কাদের নাম উঠে এসেছে, সেটা বিচার করেই এই তালিকা প্রকাশ করে এই মার্কিন ম্যাগাজিন। গত বছর এই তকমা পেয়েছিলেন জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। যদিও প্রত্যেক বছর টাইমস ম্যাগাজিনের সম্পাদক এই বিচার করেন, কিন্তু পাঠকদের ভোট এক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বের তাবড় তাবড় নেতা, বিপ্লবী, মহাকাশচারী, বিজ্ঞানী সবার নামই থাকে সেই দৌড়ে।

২০১৬-য় প্রাথমিকভাবে পাঠকদের ভোটে ‘পার্সন অফ দ্য ইয়ার’ -এর দৌড়ে  এগিয়ে আছেন নরেন্দ্র মোদী। ২১ শতাংশ পাঠক ভোট দিয়েছেন তাঁকে। এরপর ১০ শতাংশ পেয়েছেন উইকিলিকসের ফাউন্ডার জুলিয়ান অ্যাসাঞ্জ। তারও পিছনে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ওবামার ঝুলিতে ৭ শতাংশ ও পুতিনের ঝুলিতে ৬ শতাংশ ভোট রয়েছে। ৪ ডিসেম্বর পর্যন্ত খোলা থাকবে ভোটের অপশন।