নয়াদিল্লি : রবিবার সকাল ১১টায় নিজস্ব রেডিও অনুষ্ঠান মন কি বাতে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কি থাকবে মোদীর বক্তব্যে, নজর রয়েছে গোটা দেশের। কারণ চতুর্থ ও পঞ্চম দফার লকডাউনের সন্ধিক্ষণে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী কী বার্তা দেন, তা গুরুত্বপূর্ণ। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক লকডাউন ৫.০-র নিয়ম কানুন ও শিথিলতার ব্যাখ্যা দিয়েছে। রবিবার সেই ব্যাখ্যাতেই শিলমোহর দেবেন প্রধানমন্ত্রী বলে মনে করা হচ্ছে।

এর আগে জানা গিয়েছিল কেমন হবে পঞ্চম দফার লকডাউন সে বিষয়ে আলোকপাত করবেন মোদী। সূত্রের খবর এই দফায় দেশের ১১টি শহরের ওপর জোর দিতে চাইছে কেন্দ্র। যে শহরগুলিতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৭০ শতাংশেরও বেশি, সেই এলাকাগুলিতে বিশেষ কড়াকড়ি রাখা হবে বলে জানানো হয়েছে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, কলকাতা,পুনে, থানে, ইন্দোর, চেন্নাই, আহমেদাবাদ, জয়পুর ও সুরাট। এই শহরগুলির ওপর নজর রাখা হবে বলে খবর।

গত মন কি বাত হয়েছিল ২৬শে এপ্রিল। সেখানে করোনা ভাইরাস ঠেকাতে কি কি নিয়ম পালন করা উচিত তার ওপর জোর দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তবে এবার হয়ত পঞ্চম দফার লকডাউনে শিথিলতা কীভাবে আনা হচ্ছে, তার ওপর আলোকপাত করবেন। এদিন স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে জেলা প্রশাসনগুলিকে কনটেনমেন্ট জোন চিহ্নিত করতে হবে। সেই ভিত্তিতেই জারি হবে গাইডলাইন। কনটেনমেন্ট জোনে জরুরি কাজকর্ম ছাড়া সবকিছুই বন্ধ রাখতে হবে।

শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় জিনিস ডেলিভারি করার ক্ষেত্রে এবং মেডিক্যাল এমার্জেন্সির ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। এছাড়া ওইসব এলাকায় প্রত্যেকটি বাড়িতে বিশেষ সারভিলিয়েন্স বা নজরদারি চালানো হবে। সঠিকভাবে কনট্যাক্ট ট্রেসিং করা হবে অর্থাৎ কারা আক্রান্তের সংস্পর্শে এসেছে, তা চিহ্নিত করে চিকিৎসার ব্যবস্থা করা হবে।

তবে শুধু করোনা ভাইরাসই নয়, প্রধানমন্ত্রীর বক্তব্যে এদিন উঠে আসতে পারে মোদী সরকারের ক্ষমতায় থাকার বর্ষপূর্তির উল্লেখও। অন্যদিকে লাদাখ সীমান্তে চিন ও ভারতের ঠান্ডা যুদ্ধের প্রসঙ্গ তুলতে পারেন প্রধানমন্ত্রী। গত কয়েকদিন ধরে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে লাদাখে চোখে চোখ রেখে দাঁড়িয়ে আছে দুই দেশের সৈন্য। মূলত প্যাংগং তোসো লেক ও গালোয়ান ভ্যালির কাছে এই ঘটনা ঘটছে।

ওই অঞ্চলে চিনের অন্তত ২০০০-২৫০০০ সৈন্য এগিয়ে এসেছে। ইতিমধ্য এই বিষয়ে বৈঠক হয়েছে নয়াদিল্লিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অজিত দোভাল বৈঠক করেছেন। পাশাপাশি, তিন বাহিনীর প্রধানেরাও বৈঠক করে গুরুত্বপূর্ণ মতামত দিয়েছেন।

Proshno Onek II First Episode II Kolorob TV