নয়াদিল্লি: করোনা আবহে সোমবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের একবার ভিডিও কনফারেন্সে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লকডাউন শুরু পর থেকে এই নিয়ে চতুর্থ বার বৈঠকে বসছেন মোদী।

সোমবার সকাল ১০ টায় এই ভিডিও কনফারেন্স শুরু হবে। সেখানেই লকডাউনের পরবর্তী পর্যায় নিয়ে আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে, পরীক্ষার কিট এবং চিকিৎসকদের সুরক্ষা নিয়েও।

সব রাজ্যের বৈঠক হলেও সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা আদৌ এই বৈঠকে যোগ দেবেন কিনা তা নিয়ে অবশ্য জলঘোলা শুরু হয়ে গিয়েছে। তবে ৯ টি রাজ্য যে বৈঠকে বসবেই একথা নিশ্চিত করা গিয়েছে সূত্র মারফত।

অন্যদিকে কেন্দ্র যেমন লকডাউন বাড়ানোর প্রস্তাব নিয়ে আলোচনা করতে পারে, তেমনই রাজ্যের মুখ্যমন্ত্রীরাও আর্থিক প্যাকেজের দাবি জানাতে পারে বলেও মনে করা হচ্ছে।

৩রা মে পর্যন্ত চলবে দ্বিতীয় দফতার লকডাউন। বেশ কিছু রাজ্যের মুখ্যমন্ত্রী লকডাউন বাড়ানোর পক্ষে সায় দিতে পারেন বলে সূত্রের খবর। বৈঠকে উপস্থিত থাকবেন বিহার, ওডিশা, গুজরাত, হরিয়ানা, উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রীরা। থাকবেন কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরির মুখ্যমন্ত্রীও। উত্তর পূর্ব থেকে থাকবেন মেঘালয় ও মিজোরামের মুখ্যমন্ত্রীরা।

এর আগে যে ২০ মার্চ প্রথম বৈঠক, ২ এপ্রিল, দ্বিতীয় বৈঠক ও ১১ এপ্রিল, তৃতীয় বৈঠক হয়েছিল। এই সব বৈঠকে নিজেদের মতামত দিয়েছিল রাজ্যগুলি। এবারের বৈঠকে লকডাউন ধাপে ধাপে কীভাবে তুলতে হবে বা আদৌ এখন তোলা কতটা যুক্তিযুক্ত তাই নিয়ে কথা বলতে পারেন মুখ্যমন্ত্রীরা।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প