নয়াদিল্লি: ভারত সফরের দ্বিতীয়দিনে একাধিক গুরুত্বপূর্ণ কর্মসূচি র‍য়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সোমবার তিন বিলিয়ন প্রতিরক্ষা চুক্তির কথা বলার পর মঙ্গলবার সকলের চোখ রয়েছে দ্বিপাক্ষিক বৈঠকের দিকে।

রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ, রাজঘাট পরিদর্শন এবং দিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক এবং প্রতিরক্ষা চুক্তি নিয়েই ব্যস্ত দিনে থাকবেন ট্রাম্প। মূলত সেদিকেই আজ বাড়তি নজর ওয়াকিবহাল মহলের।

শক্তিবৃদ্ধিতে বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের কাছ থেকে কোন কোন অস্ত্র কিনবে ভারত, তাতে আগ্রহ সবমহলেরই। অন্যদিকে, মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প দিল্লির নানকপুরায় কয়েকটি স্কুল আজ পরিদর্শন করবেন। শিখবেন ‘হ্যাপিনেস’এর মন্ত্র। সন্ধেবেলা রাষ্ট্রপতি ভবনে সপরিবার ট্রাম্পের নৈশভোজ। রাত দশটা নাগাদ দিল্লি থেকে দেশে ফেরার উদ্দেশে রওনা দেবেন মার্কিন প্রেসিডেন্ট।

সোমবার আমেদাবাদে ‘নমস্তে ট্রাম্প’, ২২ কিমি রোড শো, তাজমহল দর্শনের পরে আজ অর্থাত্‍ মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ৩ হাজার কোটি মার্কিন ডলারের ভারত-মার্কিন প্রতিরক্ষা চুক্তি সই করবেন৷ দ্বিপাক্ষিক বাণিজ্যে আর কোনও বড়সড় চুক্তি সই করা হবে কি না, তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে৷