নয়াদিল্লি: ঠিক বেলা ১১ টায় দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে নিজের ‘মন কি বাত’ এর ৬৯ তম পর্বের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি টুইটারে লেখেন, “আগামীকাল সকাল ১১ টায় যোগদান করুন। #মন কি বাত।” উল্লেখ্য, প্রতিমাসের শেষ রবিবার এই কর্মসূচি অনুষ্ঠিত হয়, যেখানে মোদী জাতির সঙ্গে মতবিনিময় করেন।

এর আগে তাঁর মন কি বাতের জন্য নানান পরামর্শ চেয়েছিলেন। প্রধানমন্ত্রী। তিনি টুইট করে জানান, “মন কি বাতের সবচেয়ে বড় শক্তি হ’ল ভারত জুড়ে লোকজনের কাছ থেকে প্রাপ্ত নানান তথ্য। এই মাসের পর্বটি অনুষ্ঠিত হবে ২৭ সেপ্টেম্বরে।”

এর আগের মন কি বাতে খেলনা শিল্পে দেশবাসীকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, বিশ্বে খেলনার বিরাট বাজার থাকা সত্ত্বেও ভারতের সেই বাজারে অংশীদারিত্ব খুবই কম। তিনি বলেন, আমাদের দেশে এত বসতি, নতুন প্রজন্ম ও বিভিন্নতা থাকা সত্ত্বেও খেলনার জগতে এহেন কম অংশ নেওয়া আমাদের জন্য বেদনাদায়ক।

শিশুদের খেলনা নিয়ে বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, একসময় বাচ্চারা অনেক সাধারণ জিনিস নিয়ে খেলত। এপ্রসঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কথা উল্লেখ করেন তিনি। মোদী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, যে খেলনা অসমাপ্ত, সেই খেলনাই সবচেয়ে ভালো। কারণ শিশুরা তা নিজেদের মতো করে সাজিয়ে নিতে পারে। কবি জানিয়েছিলেন, তাঁরা যখন ছোট ছিলেন তখন তাঁরা বাড়ির নানান সাধারণ জিনিস নিয়েই খেলতেন। শিশুদের খেলনার তুলনায় খেলার দিকেই মন ছিল বেশি। এরপর একজন শিশু একটি নতুন ধরনের সুন্দর খেলনা কিনে আনায় সবার মন খেলা ছেড়ে খেলনার দিকে চলে যায়। প্রধানমন্ত্রী বলেন, সাধারণ খেলনা দিয়ে খেলার ফলে শিশুদের মধ্যে চিন্তাশীল ভাবনার বিকাশ ঘটতে পারে। ৩০ অগস্ট এই মন কি বাত অনুষ্ঠিত হয়েছিল।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।