নয়াদিল্লি: ভারতে বিনিয়োগের জন্য বিশ্বের অন্য দেশগুলিকে আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার গ্লোবাল উইক ২০২০-তে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী। সেই বক্তব্যের মাধ্যমেই ভারতে বিনিয়োগে অন্যদের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। করোনার ধাক্কা সামলে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে বলেও দাবি করেছেন প্রধানমন্ত্রী।

করোনা আবহে ভার্চুয়াল পদ্ধতিতে শুরু হল ইন্ডিয়া গ্লোবাল উইক-২০২০। ৩০টি দেশের ৫০০০ প্রতিনিধি যোগ দিয়েছেন এই সম্মেলনে। এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বহির্বিশ্বকে ভারতে বিনিয়োগে উৎসাহ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা আবহে পুরোপুরি ভার্চুয়াল মাধ্যমেই হচ্ছে সম্মেলনটি।

৩ দিনের এই ভার্চুয়াল ইভেন্টের থিম, বি রিভাইভাল: ইন্ডিয়া অ্যান্ড বেটার নিউ ওয়ার্ল্ড। এই সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বক্তব্য রাখবেন বিভিন্ন দেশের প্রায় ২৫০ জন বক্তা। একাধিক বিষয়ে মতামত জানাবেন তাঁরা।

বৃহস্পতিবার ভার্চুয়াল পদ্ধতিতে এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মেলনের উদ্বোধন করে তিনি বলেন, ‘বিশ্বের নানা প্রান্তের সংস্থাগুলির জন্য রেড কার্পেট বিছিয়ে দিচ্ছি। ভারতে বিনিয়োগ করুন। বিনিয়োগের যে প্রস্তাব ভারত দিচ্ছে তা খুব কম দেশই দিতে পারে।’

ভারতে নানা ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ রয়েছে বলে এদিন বক্তব্যে জানিয়েছেন প্রধানমন্ত্রী। যে কোনও ক্ষেত্রে বিনিয়োগে উৎসাহী হলে কেন্দ্রীয় সরকারের তরফে সংশ্লিষ্ট সংস্থাকে সবরকমভাবে সহায়তা করা হবে বলে জানিয়েছেন নরেন্দ্র মোদী।

ভারতে প্রতিরক্ষা ও মহাকাশ গবেষণাতেও বিনিয়োগের দারুণ সুযোগ রয়েছে বলেও এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী। এরই পাশাপাশি করোনা অতিমারী পরিস্থিতিতে ওষুধ তৈরি করে ভারত গোটা দুনিয়ার কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে বলেও এদিন বক্তব্যে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ