আবু ধাবি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার আবুধাবিতে রুপে কার্ডের উদ্বোধন করলেন, আনুষ্ঠানিকভাবে প্রথম মধ্য প্রাচ্যের দেশ হিসাবে সংযুক্ত আরব আমিরশাহিতে এই কার্ডের উদ্বোধন করলেন তিনি মাস্টারকার্ড বা ভিসা কার্ডের সমতুল্য হিসেবে।

তিন দেশের সরকারী সফরে আসা প্রধানমন্ত্রী মোদী রবিবার বাহরিনের শ্রীনাথজি মন্দিরে ‘প্রসাদ’ হিসাবে যে একটি ‘বিশেষ ক্রয়’ করবেন তা দিয়ে রুপে কার্ড উদ্বোধন করবেন , সংযুক্ত আরব আমিরশাহির অনুষ্ঠান সেরে যেখানে তার পরে যাওয়ার কথা রয়েছে।

উদ্বোধন পরবর্তী সংবাদ সম্মেলনে, পররাষ্ট্রসচিব বিজয় গোখলে বলেছিলেন যে সংযুক্ত আরব আমিরশাহিতে এনআরআই ব্যবসায়ীদের মধ্যে ২০ জন বিশিষ্ট জন উপস্থিত ছিলেন এবং তারা প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে সমর্থন করতে সম্মত হয়েছেন।

সংযুক্ত আরব আমিরশাহিতে বার্ষিক প্রায় তিন মিলিয়ন ভারতীয় পর্যটক রয়েছেন। উপসাগরীয় দেশগুলিতে রুপে কার্ডের ব্যবহার চার্জ কমিয়ে দেবে কারণ পর্যটকরা বিনিময় হারের সাশ্রয় করে।

সংযুক্ত আরব আমিরাত বার্ষিক প্রায় তিন মিলিয়ন ভারতীয় পর্যটক যাওয়া আসা করে। রুপে কার্ডের ব্যবহার করার ফলে বিনিময়ের হারে পর্যটকরা সাশ্রয় করবে বলে যার ফলে পর্যটকচার্জগুলি হ্রাস পাবে।

এই উপলক্ষে সংযুক্ত আরব আমিরশাহিতে ঘরোয়া প্রকল্পের সহযোগিতায় ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) ১৭৫,০০০ সংস্থা এবং সংযুক্ত আরব আমিরশাহিতে ৫,000 টি এটিএম এবং নগদ অ্যাক্সেসের জায়গাগুলিতে রুপে কার্ডগুলি গ্রহণযোগ্য করে তুলেছে, সংবাদ মাধ্যমের তরফে জানান হয়েছে ।

সংবাদ সম্মেলনের সময় গোখলে আরও বলেছিলেন যে “বিনিয়োগ ও মানবসম্পদ উন্নয়নের” পরিকল্পনার মাধ্যমে ব্যবসায়ীরাও, জম্মু ও কাশ্মীর বিনিয়োগ সম্মেলনে অংশ নেওয়ার পক্ষে সমর্থন প্রকাশ করেছিলেন।