নয়াদিল্লি: দেশবাসীকে রাখিবন্ধনের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে দেশের মানুষকে এই শুভেচ্ছা জানালেন তিনি।

হিন্দিতে প্রধানমন্ত্রী টুইট করেন, “রাখিবন্ধনের পবিত্র উৎসবে দেশবাসীকে শুভেচ্ছা। “

চলতি বছরে রাখির বিশেষ বিশেষত্ব রয়েছে। করোনা আবহে পালিত হচ্ছে রাখিবন্ধন উৎসব। এই মারণ ভাইরাসে ইতিমধ্যেই দেশজুড়ে আক্রান্ত হয়েছেন ১৭ লক্ষের বেশি মানুষ।

উল্লেখ্য, মোদীর জন্য এবারও রাখি পাঠালেন পাকিস্তানের কামার মহসিন শেখ। গত ২৫ বছরের মতো তিনি এবারেও রাখি পাঠিয়েছেন মোদীর জন্য। তিনি বলেছেন, তাঁর কোনো ভাই নেই। তাই তিনি রাখি বাঁধেন প্রধানমন্ত্রীকে।

পাশাপাশি তাঁর আবদার, কখনও নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে আমন্ত্রণ জানালে তিনি খুশিই হবেন। এবং আসবেনও। এছাড়া মোদীর তিন তালাক লোপের সিদ্ধান্তকেও কুর্নিশ জানিয়েছে, তাঁর এই ‘রাখি বোন’।

উল্লেখ্য, এবারের রাখি আরও একটি বিষয়ে আলাদা। কিছুদিন আগে লাদাখ সীমান্তে সংঘর্ষের জেরে প্রশ্ন উঠেছিল ভারত চিন বাণিজ্য নিয়ে। সীমান্তে ভারতীয় সেনার মৃত্যুর প্রতিবাদে দেশজুড়ে চিনা পণ্য বয়কটের আওয়াজ উঠেছিল। তারই প্রভাব পড়ল এদেশের রাখির বাজারে। রীতিমতো দেশিয় রাখির দাপটে এবারের মরশুমে চিনের ক্ষতি হচ্ছে ৪০০০ কোটি টাকা। এমনটাই জানাচ্ছে দেশের অন্যতম ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও