আমেদাবাদ: ট্রাম্প-মোদী কেমিস্ট্রি নজির গড়েছে, আরও একবার। একবার-দুবার নয়, আমেদাবাদে দেখা হওয়ার পর থেকে ছয়’বার একে অপরকে কোলাকুলি করেছেন এই দুই রাষ্ট্রনেতা।

দু’দিনের সফরের প্রথমদিনেই বিমকান থেকে নামতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডোনাল্ড ট্রাম্পকে বিখ্যাত ‘বিয়ার-হাগে’র মাধ্যমে দেশে স্বাগত জানিয়েছেন।

বিমানবন্দর থেকে দুই নেতা মোতেরা স্টেডিয়ামের উদ্দেশে রওনা হয়েছেন, ইতিমধ্যেই রাস্তায় উৎসাহী মানুষরা তাঁদের স্বাগত জানিয়েছেন যারা অধীর আগ্রহে বিশ্বের এই দুই বিশেষ মানুষকে একসঙ্গে দেখার জন্য উদগ্রীব ছিলেন।

ছবিটা অনেকটা এইরকম ছিল যে, রাস্তার দুইধারে ঝাঁকেঝাঁকে মানুষ ভারতের এবং আমেরিকার পতাকা হাতে দাঁড়িয়েছিলেন, এরমাঝেই শিল্পীদের রঙিন ছোঁয়া নিয়ে ফুঁটে উঠেছে ভারতীয় সংস্কৃতির বৈচিত্র্য।

মোতেরা স্টেডিয়ামে ঢোকার সময় বিপুল মানুষকে আহ্বান জানাতে দুবার একে অপরকে জড়িয়ে ধরেন তাঁরা আবার নরেন্দ্র মোদী এবং ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের শেষেও একইভাবে একে অপরকে আবারও জরিয়ে ধরেছেন এই দুই শীর্ষনেতা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন কোলাকুলি এবং করমর্দনের জন্য বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছেন অন্যদেশের নেতাদের মধ্যে। এদিন মোদী পাচমাস আগে মার্কিন মুলিকে হাউডি মোদী অনুষ্ঠানের কথা মনে করিয়ে ট্রাম্পের ভারতে এসে প্রথমবার ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগদানের তাৎপর্যকে তুলে ধরেছেন।