নয়াদিল্লি: কৃষকদের সুবিধার জন্য প্রধানমন্ত্রী চালু করেছেন প্রধানমন্ত্রী কিষান যোজনা। এই যোজনার আওতায় থাকা কৃষকেরা বছরে তিন কিস্তিতে ৬০০০ টাকা করে পান। প্রতি কিস্তিতে ২০০০ টাকা করে কৃষকদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে ঢোকে। তবে অনেকে এমন আছে, যাদের অ্যাকাউন্টে টাকা ঢুকছে না।

প্রধানমন্ত্রী কিসানের ওয়েবসাইট অনুসারে, কোনও কারণে যদি অ্যাকাউন্টে টাকা না আসে তবে কৃষকের পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করা উচিত। এমনকি তার পরেও যদি না আসে তবে ব্যাংকে দেওয়া নথিপত্র ভালো করে দেখা উচিৎ। কারণ আধার নম্বর বা অন্য কোনও ভুলের কারণে অ্যাকাউন্টে টাকা নাও আসতে পারে।

এই স্কিম চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত পাঁচ কিস্তির টাকা কৃষকদের কাছে পাঠানো হয়েছে। কিন্তু এমন বেশ কিছু কৃষক আছেন যারা নাম নথিভুক্ত করানোর পরেও একটি কিস্তিরও টাকা পাননি। তবে প্রকৃতপক্ষে নিয়ম অনুযায়ী এই এই প্রকল্পের আওতায় প্রতিটি কৃষক এক বছরে ৩ বার কিস্তিতে ২০০০ টাকা করে পান।

প্রধানমন্ত্রী কিষান যোজনায় এখন পর্যন্ত ৯ কোটিরও বেশি কৃষক নাম নথিভুক্ত করিয়েছেন। সরকারি হিসেব জানাচ্ছে এখন পর্যন্ত ১৯ হাজার ৩৫০ কোটি টাকা কৃষকদের ব্যাংকের খাতায় সরাসরি স্থানান্তর করা হয়েছে। তবে কেন্দ্রের তরফে বলা হয়েছিল, এই যোজনায় দেশের ১৪ কোটি কৃষক লাভবান হবেন।

Proshno Onek II First Episode II Kolorob TV