নয়াদিল্লি : আবেদন এসেছিল দেশের নাম বদল করার। তবে সুপ্রিম কোর্টে খারিজ হয়ে গেল সেই আবেদন। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ ইন্ডিয়া নামটি সংবিধান স্বীকৃত। তাই সুপ্রিম কোর্ট নিজে থেকে এই নাম বদলের পক্ষপাতী নয়। তবে কেন্দ্র সরকার চাইলে ইন্ডিয়া নামের বদলে ভারত বা হিন্দুস্তান করতে পারে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে উদ্যোগ নিতে হবে।

উল্লেখ্য দিল্লির এক ব্যবসায়ী ইন্ডিয়া নামের বদলে ভারত বা হিন্দুস্তান ব্যবহার করার আর্জি জানান সুপ্রিম কোর্টে। ব্রিটিশ রাজত্বের জ্বালা ভুলতে সাহায্য করবে এই নামকরণ, আবেদনে জানান ওই ব্যবসায়ী। ঔপনিবেশিকতার গন্ধ রয়েছে ইন্ডিয়া নামে, তাই এর বদল ঘটানো উচিত বলে মনে করেন ওই ব্যবসায়ী। তাই দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের।

এদিকে, বুধবার এক রায়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মামলার নিষ্পত্তি করেন। তিনি বলেন ইন্ডিয়ারই অপর নাম ভারত। ভারত নামেও সর্বত্র পরিচিত এই দেশ। তাই সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ এই বিষয়ে শীর্ষ আদালত কিছু করতে পারবে না। তবে আবেদনে ওই ব্যক্তি জানিয়ে ছিলেন ইন্ডিয়ার বদলে ভারত বা হিন্দুস্তান নামের মধ্যে অনেক বেশি গর্ব লুকিয়ে।

জাতীয়তাবোধ ফুটে ওঠে এই নামের মধ্যে। আবেদনকারীর যুক্তি ছিল দেশের ইতিহাস থেকে ইন্ডিয়া নাম গ্রহণ করা হয়নি। গ্রিক শব্দ ইন্ডিকা থেকে এসেছে এই নাম। ফলে এর সঙ্গে ভারতের প্রাচীন ইতিহাস ঐতিহ্যের কোনও সম্পর্ক নেই। আবেদনে বলা হয় ভারতের চূড়ান্ত নাম নিয়ে ১৯৪৮ সালে সংসদে ঝড় উঠেছিল। সেই সময় ভারত বা হিন্দুস্তান নামকরণের পক্ষে অনেকগুলো ভোট পড়েছিল। ভারতীয় সংবিধানের এক নম্বর অনুচ্ছেদ নিয়ে এই ভোটাভুটি হয়।

Proshno Onek II First Episode II Kolorob TV