কলকাতা: এবার কলকাতাতেও প্লাজমা থেরাপিতে করোনার চিকিৎসার তোড়জোড় শুরু হয়েছে। ইতিমধ্যেই প্লাজমা থেরাপিতে করোনায় চিকিৎসায় সাড়া মিলেছে। সেই অভিজ্ঞতা সঙ্গে নিয়েই কলকাতার ইএম বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতাল এবার প্লাজমা থেরাপিতে করোনা রোগীদের চিকিৎসার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই বেসরকারি ওই হাসপাতালের তরফে একটি বিবৃতি দিয়ে সেকথা জানিয়ে দেওয়া হয়েছে।

শীঘ্রই প্লাজমা থেরাপিতে করোনার চিকিৎসা করতে চলেছে মেডিকা হাসপাতাল কর্তৃপক্ষ। শনিবার মেডিকার তরফে একটি বিবৃতি প্রকাশ করে তাঁদের এই সিদ্ধান্ত জানানো হয়েছে। মেডিকার তরফে জানানো হয়েছে, শীঘ্রই করোনা চিকিৎসায় তাঁরা প্লাজমা থেরাপির সাহায্য নেবেন। ইতিমধ্যেই প্লাজমা থেরাপিতে করোনার চিকিৎসার তোড়জোড় শুরু হয়েছে হাসপাতালটিতে।

কলকাতার ইএম বাইপাসের ধারে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালেও করোনা আক্রান্তদের চিকিৎসা করা হচ্ছে। আপাতত হাসপাতালটিতে করোনা রোগীদের জন্য ১১২টি বেড রয়েছে।

একইসঙ্গে করোনার লক্ষণ থাকা ব্যক্তিদের জন্যও ৩৮টি বেড রয়েছে। এই মহামারীর সময়ে রাজ্য সরকারকে সমস্ত ধরনের সহায়তার কথা ঘোষণা করেছে মেডিকা কর্তৃপক্ষ। এমনকী করোনা টেস্টের খরচ আগের চেয়ে আরও কমানো হয়েছে বেসরকারি এই হাসপাতালটিতে।

প্রতিদিন সংক্রমণের নয়া রেকর্ড তৈরি হচ্ছে বাংলায়। ফের একবার করোনা আক্রান্তের সর্বোচ্চ সীমা পেরিয়ে গেল বাংলা।

শনিবারের রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, বাংলায় ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৭৪৩ জন। মৃত্যু হয়েছে ১৯ জনের। করোনামুক্ত হয়েছেন ৫৯৫ জন। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২১ হাজার ২৩১ জন৷ তবে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা ৬৩২৯ জন। রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৭৩৬।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ