আবু ধাবি: শুরুটা ভালোই করেছিলেন দুই মুম্বই ইন্ডিয়ান্স ওপেনার রোহিত শর্মা এবং কুইন্টন ডি’কক। কিন্তু মুম্বই ইনিংসের পঞ্চম ওভারে নিজের ব্যক্তিগত প্রথম ওভারের চতুর্থ বলে রোহিত শর্মাকে ফেরালেন চেন্নাই শিবিরে নবাগত পীষূষ চাওলা। এমনিতে আইপিলের মঞ্চে যথেষ্ট পোড় খাওয়া এই লেগ-স্পিনার। এদিন ত্রয়োদশ সংস্করণের প্রথম উইকেটটি নিজের নামে করে নিয়ে আইপিএলে উইকেট শিকারিদের এলিট লিস্টে নিজের জায়গা আরও পোক্ত করে নিলেন নাইট শিবিরের প্রাক্তন সেনানী।

ফ্র্যাঞ্চাইজি লিগে ১৫০ উইকেট সংগ্রহ করে আগেই এলিট লিস্টে নিজের জায়গা করে নিয়েছিলেন চাওলা। এদিন নিজের প্রথম ওভারে রোহিত শর্মাকে ফিরিয়ে তাঁর ফ্র্যাঞ্চাইজি সতীর্থ হরভজন সিংকে টপকে গেলেন এই লেগ-স্পিনার। এদিন রোহিতের উইকেটটি ছিল চাওলার আইপিএল কেরিয়ারের ১৫১তম উইকেট। হরভজনকে (১৫০) টপকে এদিন এলিট লিস্টে নিজেকে তৃতীয়স্থানে তুলে আনলেন চাওলা।

প্রথম চার ওভারে এদিন ৪৫ রান তুলে মুম্বই ইন্ডিয়ান্সকে বড় রানের লক্ষ্যে নিয়ে যাচ্ছিলেন দুই ওপেনার। পঞ্চম ওভারে গেমপ্ল্যানে পরিবর্তন এনে ধোনি চাওলাকে অ্যাকশনে নিয়ে আসেন। অধিনায়ককে হতাশ করেননি প্রাক্তন নাইট শিবিরের এই সদস্য। চাওলার ডেলিভারিতে ঠকে গিয়ে মিড-অফে কারেনের হাতে ধরা পড়েন ‘হিটম্যান’। হরভজন টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেওয়ায় চলতি আইপিএলে উইকেট শিকারিদের এলিট ক্লাসে চাওলার লড়াই এবার জমবে তাঁর ফ্র্যাঞ্চাইজির আরেক সতীর্থ ডোয়েন ব্র্যাভোর সঙ্গে। প্রথম ম্যাচে উইন্ডিজ ইউটিলিটি অল-রাউন্ডারকে ব্যবহার করেনি সিএসকে ফ্র্যাঞ্চাইজি। তবে আগামীদিনে ধোনির দল যে ব্র্যাভোকে ম্যাচ জয়ের অস্ত্র হিসেবে ব্যবহার করবে সেটা নিশ্চিত।

আপাতত ব্র্যাভোর ঝুলিতে রয়েছে ১৪৭ উইকেট। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে এদিন ত্রয়োদশ আইপিএলের প্রথম ম্যাচে টস জিতে মুম্বই ইন্ডিয়ান্সকে প্রথমে ব্যাট করতে পাঠান সিএসকে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শেন ওয়াটসন, ফ্যাফ ডু প্লেসি, স্যাম কারেন এবং লুঙ্গি এনগিদি এই চার বিদেশিকে প্রথম একাদশে রেখে দল সাজায় সিএসকে থিঙ্ক-ট্যাঙ্ক। পক্ষান্তরে রোহিতে দলে চার বিদেশি হিসেবে জায়গা করে নেন কুইন্টন ডি’কক, কায়রন পোলার্ড, জেমস প্যাটিনসন এবং ট্রেন্ট বোল্ট।

মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে সর্বোচ্চ ৩১ বলে ৪২ রান সৌরভ তিওয়ারির। ২০ বলে ৩৩ রান আসে ডি’ককের ব্যাট থেকে। শুরুটা ভালো করলেও পরে সিএসকে বোলারদের মার্জিত বোলিংয়ের সামনে খুব বড় টার্গেট সেট করতে পারেনি তারা। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে মুম্বই। বল হাতে চেন্নাইয়ের সবচেয়ে সফল বোলার এনগিদি। ৪ ওভারে ৩৮ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। ২টি করে উইকেট সংগ্রহ করেছেন দীপক চাহার এবং রবীন্দ্র জাদেজা। একটি করে উইকেট পীষূষ চাওলা এবং স্যাম কারেনের।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।