ম্যানিলা: ‘বাদুড়’ তিন অক্ষরের এই ছোট্টো শব্দটি পড়লে চোখের সামনে ভেসে ওঠে ক্ষুদ্রাকৃতি একটি নিশাচর স্তন্যপায়ী প্রাণীর ছবি। সাধারণত গাছের ফলমূল খেয়েই বেঁচে থাকে এরা।

তবে হঠাৎ করে আপনার সামনে যদি ইয়া বড়ো মানুষের দেহের সাইজের বাদুড় এসে হাজির হয় তাহলে কী করবেন? নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন তো?

হ্যাঁ এমনই বিষ্ময়কর ঘটনাটি ঘটেছে ফিলিপাইন্সে। ফিলিপাইন্সের বাসিন্দা অ্যালেক্স জোসটর নামের এক ব্যক্তি সম্প্রতি এমনই এক মানব দেহের মতো বড় দৈত্যাকৃতি বাদুড়ের ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়।

অবাক করা এই ছবি নেটপাড়ায় ভাইরাল হতেই চক্ষু চড়কগাছ নেটিজেনদের। মুহুর্তের মধ্যে জোসটরের পোস্ট করা ছবিটিতে লাইক কমেন্ট এবং শেয়ারের বন্যা বয়তে শুরু করে।

নেট নাগরিকদের মধ্যে আবার কেউ কেউ এমন ছবি দেখে নিজের মতামতও ব্যক্ত করেছেন। তবে এর আগে এমন দৈত্যাকৃতি বাদুড় কখনও দেখা গিয়েছে কিনা তা মনে করতে পারছেন না সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা।

তবে এই বিষয়ে অ্যালেক্স জোসটর টুইটারে আরও একটি ভিন্ন পোস্টের মাধ্যমে জানিয়েছেন, তিনি এর আগেও এই ধরনের বাদুড়ের অস্তিত্বের কথা বলেছিলেন। এবার সরাসরি তার প্রমাণ মিলল। বহুবছর পর চাক্ষুস করা গেল এই দৈত্যাকৃতি বাদুড়কে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ছবিটিতে দেখা যাচ্ছে, একটি বাড়ির ছাদে ঝুলন্ত অবস্থায় রয়েছে বাদুড়টি। কেউ কেউ আবার ভাইরাল ওই ছবিটিতে বাদুড়কে উড়ন্ত শেয়ালের সঙ্গে তুলনা করেছে।

যদিও অনেকের মতে এটি বিরল প্রজাতির বিপন্ন বাদুড় গোত্রীয় প্রাণী। এরা সাধারণত ঠান্ডা এবং নিরীহ প্রকৃতির হয়। সব মিলিয়ে বলা চলে, এতদিন পর এমন এক দৈত্যাকৃতি প্রাণীর ছবি দেখে বেজায় আপ্লুত নেট দুনিয়া।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও