বেঙ্গালুরু: ২৪ মার্চের পর থেকে থেকে দেশজুড়ে শুরু হয়েছে ২১ দিনের লকডাউন। এসময় সাধারণ মানুষের শত অসুবিধা হলেও, পরিবেশবিদরা মনে করছেন এর জেরে বদলাচ্ছে পরিবেশ। কমছে দূষণের মাত্রাও।

এইব নিয়ে অবশ্য বেশ কিছু পজিটিভ মিম-ও ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। ফেসবুকে কদিন ধরেই স্থানীয় মানুষজন তাঁদের রেলস্টেশনের ছবি শেয়ার করে বলছেন দূষণের মাত্রা কম হওয়ায় নাকি দেখা যাচ্ছে হিমালয় পর্বতমালা। এবার টুইটারে বেঙ্গালুরুতে ডাইনোসর দেখা দিয়েছে বলে ছবি শেয়ার করলেন খোদ ভারতীয় বন বিভাগের আধিকারিক প্রবীণ কাসওয়ান।

তবে ছবিটি দেখেই বোঝা যাচ্ছে, যে ছবিটি আসলে একটি ফোটোশপে তৈরি ছবি। সেটি শেয়ার করে প্রবীণ কাসওয়ান ক্যাপশন দেন, ‘‘এবার নিন্দুকরা বলবে এটা ফোটোশপ করা। ডাইনোসররা ফিরে এসেছে বেঙ্গালুরুতে। লকডাউনের কারণে।”

আসলে সোশ্যাল মিডিয়ায় চলছে ট্রেন্ড। সেই ট্রেন্ডে গা ভাসাতেই এই ছবি প্রবীণ কাসওয়ান শেয়ার করেছেন বলে মনে করা হচ্ছে। তবে ওই আধিকারিক পরে অবশ্য তাঁর টুইটটি মুছে দিয়েছেন। তবে স্বল্প সময়েই ছবিটি টুইটারে রীতিমতো ভাইরাল হয়ে যায়। দু’ঘণ্টায় প্রায় ৩০০০ টি লাইক পড়েছে ওই ছবিতে। অসংখ্যও কমেন্টও পড়েছে।

তবে ওই ছবি যে নেহাত মজা করে শেয়ার করা হয়েছে, তা বুঝতে পেরেছেন সকলে। কেউ পাল্লা দিয়ে মজা করে বলেছেন, কোনও জ্যাম লক্ষ করা যাচ্ছে না। সুতরাং এটা বেঙ্গালুরু হতেই পারে না। তবে কর্নাটক সরকারের জনসংযোগ শাখার আধিকারিকরা জানিয়েছে, সত্যি সত্যি প্রাগৈতিহাসিক যুগের অতিকায় জীবরা ফিরে আসেনি। এটা নেহাতই রসিকতা।