ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: টানা পাঁচ দিন কলকাতায় পেট্রোলের দাম একই রইল। মঙ্গলবার শেষ কমে যেখানে থেমেছিল দাম। চার দিন পরেও সেখানেই রইল দাম। অথচ বিগত কয়েক সপ্তাহ ধরে গাড়ির জ্বালানির দাম কমতে থাকায় মানুষের মনে কিছুটা স্বস্তি ছিল। দাম এমনভাবে থমকে যাওয়ায় ফের দাম বৃদ্ধির আশঙ্কা তৈরি হচ্ছে।

শনিবারও পেট্রোলের দাম রইল ৭৪.৫৮ টাকা। বুধবার কলকাতায় পেট্রোলের দাম ছিল সেই ৭৪.৫৮ টাকা। মঙ্গলবারও দাম একই ছিল। ওই দিন শেষ দাম কমেছিল সোমবারের তুলনায়। মঙ্গলবার দাম কমেছিল ১৬ পয়সা। কারণ সোমবার দাম ছিল ৭৪.৭৪ টাকা। ১১ ফেব্রুয়ারি তা হয় ৭৪.৫৮ টাকা। ১৬ পয়সার দামের পতন স্পষ্ট। তারপর থেকে এই দামের কোনও হেরফের হয়নি।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসের পর গত রবিবার পেট্রোলের দাম ৭৪এ নেমে আসে। তারপর থেকে ৭৪-এর ঘরেই রয়েছে এর দাম। মাঝে ৮০ও পেরিয়ে গিয়েছিল জ্বালানির দাম। তারপর খানিক কম ৭৭ থেকে ৭৮-এর মাঝেই ঘোরাফেরা করছিল। বিগত দুই সপ্তাহ ধরে নামছে এই দাম। ৬ মাস পরে যা ফিরল ৭৪-এর ঘরে।

এদিকে কলকাতায় ডিজেলের দাম অল্প কমেছে। ১৪ ফেব্রুয়ারি দাম ছিল ৬৭.১৪ টাকা। আজ শনিবার ১৫ ফেব্রুয়ারি কমে হয়েছে ৬৭.০৯ টাকা। দাম কমেছে পাঁচ পয়সা। পেট্রোলের মতো ডিজেলের দাম একই ছিল ১১ ও ১২ ফেব্রুয়ারি তারপর দামের বদল হচ্ছে কলকাতায়।