স্টাফ রিপোর্টার , কলকাতা : ২০তম দিনে ফের বাড়ল পেট্রোল ডিজেলের দাম। বুধবার পেট্রোলের দামবৃদ্ধি আটকে থাকলেও ডিজেলের দাম বেড়েছিল। দিন বদল হতেই ফের বাড়ল পেট্রোল ডিজেলের দাম। বাড়াচ্ছে চিন্তাও। এই প্রথম বার ডিজেলের দাম ৮০ টাকার গণ্ডি ছাড়াল। দিল্লিতে এমন ঘটনা ঘটেছে। রাজধানীতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৮০.১৩ টাকা আর ডিজেলের ৮০.০২ টাকা। কলকাতায় শুক্রবার পেট্রোল আর ডিজেলের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ৮১.৮২ টাকা আর ৭৫.৩৪ টাকা।

বৃহস্পতিবার পেট্রোল আর ডিজেলের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ৮১.৬১ টাকা আর ৭৫.১৮ টাকা। মুম্বইয়ে পেট্রোল আর ডিজেলের দাম হয়েছে যথাক্রমে ৮৬.৭০থেকে ৮৬.৯১ টাকা ও ৭৮.৩৪ থেকে ৭৮.৫১ টাকা। চেন্নাইয়ে পেট্রোল ৮৩.১৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৩.৩৭ টাকা আর ডিজেলের দাম বেড়ে হয়েছে ৭৭.২৯ থেকে ৭৭.৩৪ টাকা প্রতি লিটার।

উল্লেখ্য, পেট্রোল আর ডিজেলের দামে বিশেষ ফারাক না থাকায় অন্য একটি আশঙ্কার কথাও শোনা যাচ্ছে। কারণ, বাণিজ্যিক অর্থাৎ, পণ্য এবং যাত্রী পরিবহণে যুক্ত গাড়িগুলি মূলত ডিজেলে চলে। যাত্রী এবং পণ্য পরিবহণ ব্যবসায় যে এর ফলে নেতিবাচক প্রভাব পড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না। অন্য দিকে আশঙ্কা প্রকাশ করছে গাড়ি নির্মাতা সংস্থাগুলিও। তারা ডিজেল-চালিত গাড়িতে সুবিধা সংযোজনে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছে।

অটো মোবাইল সংস্থার আশঙ্কা, এ ভাবে যদি ডিজেলের দাম পেট্রোলের দামকে ক্রমশ ছাপিয়ে যায়, তা হলে ডিজেল-চালিত বাণিজ্যিক যানবাহনের জনপ্রিয়তা হ্রাস পাবে। কোভিড-১৯ মহামারি এবং লকডাউনের কারণে এমনিতেই তাদের ব্যবসা জোর ধাক্কা খেয়েছে। গত তিন মাস নতুন গাড়ি বিক্রির পরিসংখ্যানে কালো মেঘের ঘনঘটা। তার উপর সরকারি শুল্কের হেরফেরে এ ভাবে জ্বালানির দাম ক্রমশ বাড়তে থাকলে ব্যবসা আরও মার খেতে পারে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা