স্টাফ রিপোর্টার , কলকাতা : টানা পাঁচ দিন দিন বাড়ল পেট্রোলের দাম। ৭৩ থেকে আজ বৃহস্পতিবার তা ৭৬ ছুঁই ছুঁই। এই কয়েকদিন আগে ৭৩.৩০ ছিল। লাফিয়ে লাফিয়ে দাম বাড়ল গত চার দিন ধরে। বৃহস্পতিবার আরও ৫৮ পয়সা বেড়ে কলকাতায় পেট্রোলের দাম ৭৫.৯৪ টাকা টাকা।

চার দিনের ফারাকে দাম বাড়ল ২.৬২ টাকা। মানুষ নাজেহাল তারমধ্যেই দ্রুত গতিতে বাড়ছে পেট্রোলের দাম। এমনটাই জানা যাচ্ছে বাজার সূত্রে। বুধবার মঙ্গলবারের তুলনায় ৩৮ পয়সা বেড়ে কলকাতায় পেট্রোলের দাম হয়েছিল ৭৫.৩৬ টাকা। মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম ছিল ৭৪.৯৮ টাকা।

সোমবার এই দাম ছিল ৭৪.৪৬ টাকা। দাম বাড়ে এক দিনের ফারাকে ৫২ পয়সা। এর আগে সোমবার দাম বেড়েছিল ৫৭ পয়সা। ৭৩.৮৯ থেকে দাম হয়েছিল ৭৪.৪৬।

তারও আগে টানা ২ মাস সাত দিন অপরিবর্তিত ছিল কলকাতার পেট্রোলের দাম। বিশাল পরিমাণে কেন্দ্রের শুল্ক বৃদ্ধি হলেও কলকাতার পেট্রোলের দামে তার কোনও প্রভাব পড়েনি। দাম আটকে ছিল ৭৩.৩০ টাকায়। ৬৭ দিন পর প্রথম দাম বাড়ে রবিবার। সেই চেন শেষ পর্যন্ত ভেঙ্গে যায় রবিবার।

দীর্ঘদিন এক স্থানে কলকাতার পেট্রোলের দাম আটকে থাকা কোনও সুখবর নিয়ে আসেনি। উলটে এই মন্দার বাজারে যখন মানুষ পাবলিক ট্রান্সপোর্ট এড়িয়ে নিজস্ব যান ব্যবহারের চেষ্টা করছে ঠিক তখনই পকেটে চাপ ক্রমে বাড়াচ্ছে। অনেকের হাতেই এখন অর্থ নেই।

কেউ অর্ধেক মাইনে পাচ্ছেন, কেউবা মাসের মাইনেটাও পাননি লকডাউনে সংস্থার কাজ বন্ধ থাকার জন্য। এমন সমস্যার সময়ে কলকাতায় পেট্রোলের দাম বাড়ে এক ধাক্কায় ৫৯ পয়সা। রবিবার পেট্রোলের দাম হল ৭৩.৮৯ টাকা। ধাপে ধাপে তা বাড়ল প্রায় ৩ টাকার।

এমন যে হতে পারে তার আভাস আগেই মিলেছিল। কারন গত ৪ সপ্তাহে অপরিশোধিত তেলের দাম প্রায় দ্বিগুণ হয়েছে । পেট্রোলের দাম একাধিক জিনিসের উপর নির্ভর করে । তার মধ্যে একটি হল অপরিশোধিত তেলের দাম । কিন্তু আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটা কমা সত্ত্বেও ভারতে সেই অনুপাতে কেন দাম কমেনি এর প্রথম কারণ ট্যাক্স ৷ দ্বিতীয় ডলারের তুলনায় টাকার দাম পড়ে যাওয়ায় ।

Proshno Onek II First Episode II Kolorob TV