নয়াদিল্লি : এই নিয়ে একটানা ২১ দিন বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম। দিল্লিতে এদিন পেট্রোলের মূল্য লিটারে ২৫ পয়সা এবং ডিজেলে ২১ পয়সা বৃদ্ধি পেয়েছে। একটানা ৮২ দিন তেলের দামে নিম্নগতি বজায় থাকার পর পরপর ২১ দিন বৃদ্ধি হল দেশের জ্বালানির দামে। এই ২১ দিনে কলকাতায় ডিজেলে প্রায় ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। শনিবার দিল্লিতে পেট্রোলের দাম লিটার পিছু ২৫ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ৮০.৩৮ টাকা। অন্যদিকে ডিজেলের দাম লিটার পিছু ২১ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ৮০.৪০ টাকা।

একটানা ৮২ দিন তেলের দামে নিম্নগতি বজায় থাকার পর দেশের তেল কোম্পানিগুলি ৭ জুন থেকে বাড়িয়ে চলেছে তেলের দাম। এখনও পর্যন্ত এই ২১ দিনে কলকাতায় পেট্রোল ও ডিজেলে যথাক্রমে ৯.৯০ টাকা ও ৮.৭৫ টাকা বৃদ্ধি পেয়েছে। কলকাতায় এদিন ডিজেল ও পেট্রোলে লিটার পিছু বেড়েছে যথাক্রমে ১৮ ও ২৩ পয়সা। মুম্বইয়ে এদিন পেট্রোল ও ডিজেলের দাম হয়েছে যথাক্রমে লিটার পিছু ৮৬.৯১ ও ৭৮.৫১ টাকা। চেন্নাইতে ৮৩.৩৭ ও ৭৭.৪৪ টাকা। কলকাতায় ৮২.০৫ ও ৭৫.৫২ টাকা।

এর আগে ২০১৮ সালের অক্টোবরে এই স্তরে উঠেছিল পেট্রোল আর ডিজেলের দাম। দিল্লিতে সে বার পেট্রোলের দাম উঠেছিল ৮৪ টাকা প্রতি লিটারে। ডিজেলের দাম উঠেছিল লিটারপ্রতি ৭৫.৬৯ টাকা। এ বার ডিজেলের দাম অতীতের ওই রেকর্ডটি ভেঙে দিয়েছে। এখন পেট্রোলের দামও সেই রেকর্ড ভাঙার পথে। গত ১৪ মার্চ পেট্রোল আর ডিজেলে লিটারপ্রতি তিন টাকা করে উৎপাদন শুল্ক বাড়ায় কেন্দ্র। তার পর গত ৫ মে, পেট্রোলে লিটারপ্রতি ১০ টাকা আর ডিজেলে ১৩ টাকা উৎপাদন শুল্ক বাড়ানো হয়। এর ফলে সরকারের ঘরে কর বাবদ বাড়তি ২ লক্ষ কোটি টাকা আসে। দিনের পর দিন যে ভাবে পেট্রোল আর ডিজেলের দাম বাড়ছে তাতে যথেষ্ট উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। বিরোধীরা ইতিমধ্যেই এর বিরুদ্ধে সরব হয়েছে। প্রচুর বিধিনিষেধের মধ্যেও পথে নেমে বিক্ষোভ দেখানো হচ্ছে। কিন্তু তাতেও কাজের কাজ কিছুই হচ্ছে না।

Proshno Onek II First Episode II Kolorob TV