স্টাফ রিপোর্টার , কলকাতা : বুধবার পেট্রোলের দাম আর কমেনি। মঙ্গলবারের যা দাম ছিল সেখানেই আটকে রইল পেট্রোলের দাম। বুধবার কলকাতায় পেট্রোলের দাম ৭২.৯৮ টাকা। মঙ্গলবারও পেট্রোলের দাম ছিল ৭২.৯৮ টাকা হয়ে গিয়েছে। সোমবার দাম ছিল ৭৩.২৮ টাকা। সেটাই আজ ৩০ পয়সা কমে ৭২-এর ঘরে। ডিজেলের দামও কমেছে ২৫ পয়সা। আজ মঙ্গলবার কলকাতায় ডিজেলের দাম ৬৫.৩৪ টাকা, যা সোমবার ছিল ৬৫.৫৯ টাকা।

মূলত, আন্তর্জাতিক বাজারে কাঁচা তেলের দাম ৩০ শতাংশ কমে গিয়েছে। রাশিয়ার সঙ্গে সৌদি আরবের তেলের দাম নিয়ে যুদ্ধ শুরু হওয়ার পরেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম এতটা পরিমাণে কমেছে। ১৯৯১ এর পর কাঁচা তেলের দামে এটাই সবথেকে বড় পতন। এছাড়াও করোনা ভাইরাসের প্রকোপে তেলের চাহিদা কমেছে, এই কারণেই তেলের দাম কমে গেছে।

আন্তর্জাতিক বাজারে ৩১.০৫ শতাংশ দাম কমে ৩১.০২ ডলার প্রতি ব্যারেল হয়েছে। ১৭ জানুয়ারি ১৯৯১ এর পর এই প্রথম আন্তর্জাতিক বাজারে এতটা কমে গেলো তেলের দাম। আরেকদিকে আমেরিকার ক্রুড অয়েল কোম্পানি তাঁদের তেলের দাম ২৭.৪ ডলার কমিয়ে ৩০ ডলার প্রতি ব্যারেল করেছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।