তেলের দাম বৃদ্ধি। এটাই বিশ্বের অর্থনীতিতে সবথেকে বড় দুশ্চিন্তার কারণ। কিন্তু, এমনও অনেক দেশ আছে যেখানে তেলের দাম শুনলে চমকে যাবেন আপনি। এক লিটার তেলের দাম সেখানে ১ টাকারও কম। সাত পয়সাতেও পাওয়া যায় পেট্রোল।

দাম বাড়ার পরে এই দাম হয়েছে। আগে ছিল আরও সস্তা। শুধু একটি দেশ নয়, বিশ্বে এমন আরও কয়েকটি দেশ আছে, যেখানে জ্বালানি তেলের দাম আক্ষরিক অর্থেই সস্তা। বাজারে এক লিটার জল যে দামে মেলে, তার থেকে অনেক সস্তায় পাওয়া যায় জ্বালানি তেল।

এই তালিকায় প্রথমে নাম আসে ভেনেজুয়েলার। দক্ষিণ আমেরিকার এই দেশে পেট্রল প্রায় বিনা পয়সাতেই পাওয়া যায়। ২০১৬ সালে এই দেশটিতে পেট্রলের দাম শেষে বড়েছে। তা-ও আবার ২০ বছর পর। তার পরেও যা দাম, ভারতীয় মুদ্রায় তা দাঁড়াচ্ছে ৭ পয়সা প্রতি লিটার।

ইরানে এক লিটার পেট্রল কিনতে খরচ হয় ৮ টাকা ৫৫ পয়সা। ৫০ শতাংশ দাম বাড়ার পর এই মূল্য হয়েছে। এই নিয়ে ইরানে বিক্ষোভও কম হয়নি। ভেনেজুয়েলা ও ইরানের পর সুদানেই সস্তা পেট্রল। প্রতি লিটার পেট্রল কিনতে ভারতীয় মুদ্রায় খরচ ১২ টাকা ১১ পয়সা।

উত্তর আফ্রিকার আলজেরিয়াও এই তালিকায় অন্যতম। এই দেশেও প্রতি লিটার পেট্রলের দাম ১২ টাকা ১১ পয়সা। মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতেও প্রতি লিটার পেট্রলের দাম ১২ টাকা ১১ পয়সা।

এ ছাড়াও নাইজেরিয়া, কাজাখস্তান, আজেরবাইজান, মালয়েশিয়া, তুর্কমেনিস্তান, অ্যাঞ্জোলার মতো দেশেও পেট্রল যথেষ্ট সস্তা।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।