ফাইল ছবি

স্টাফ রিপোর্টার , কলকাতা : একদিকে ভর্তুকিহীন সিলিন্ডারের দাম যেমন বাড়ছে, তেমনই পেট্রোলের দামের পতনো থমকাল বুধবার। বিগত সপ্তাহ দুয়েকের বেশি সময় ধরে কমছে জ্বালানির দাম। বহু দিন পরে ৭৪-এ এসেছে কলকাতায় পেট্রোলের দাম। প্রত্যেকদিনই অল্পবিস্তর দাম কমছে পেট্রোলের। কিন্তু বুধবার দামের পরিবর্তন হয়নি।

আজ বুধবার কলকাতায় পেট্রোলের দাম ৭৪.৫৮ টাকা। মঙ্গলবারও দাম একই ছিল। সোমবারের তুলনায় মঙ্গলবার দাম কমেছিল ১৬ পয়সা। কারণ সোমবার দাম ছিল ৭৪.৭৪ টাকা। ১১ ফেব্রুয়ারি তা হয় ৭৪.৫৮ টাকা। ১৬ পয়সার দামের পতন স্পষ্ট। কিন্তু ১২ তারিখ এই দামের কোনও হেরফের হয়নি। রবিবার ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের পর পেট্রোলের দাম ৭৪এ নেমে আসে। তারপর থেকে ৭৪-এর ঘরেই রয়েছে এর দাম। মাঝে ৮০ও পেরিয়ে গিয়েছিল জ্বালানির দাম। তারপর খানিক কম ৭৭ থেকে ৭৮-এর মাঝেই ঘোরাফেরা করছিল। বিগত দুই সপ্তাহ ধরে নামছে এই দাম। ৬ মাস পরে যা ফিরল ৭৪-এর ঘরে।

অপরদিকে আজকেই বড় ধাক্কা লেগেছে মধ্যবিত্তের হেঁশেলে। ফের বেড়েছে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম। এক ধাক্কায় ১৪৯ টাকা ভর্তুকিহীন সিলিন্ডারের দাম বেড়েছে। বুধবার থেকে কার্যকর হবে নতুন দাম।কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হচ্ছে ৮৯৬ টাকা। ডিসেম্বরের শুরুতেই এক লাফে সাড়ে ১৯ টাকা বেড়ে রান্নার গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছিল ৭২৫ টাকা ৫০ পয়সা। ৩১ দিনের মাথায় সেই দাম বেড়ে হয় ২১.৫০ টাকা। এ বার এক ধাক্কায় দাম বাড়ল ১৪৯ টাকা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। প্রতি মাসে গ্যাসের দাম নির্ধারণ করা হয়। যার ফলে বদলে যায় ভর্তুকির পরিমাণও। বিগত এক মাসে সেই দাম না বাড়লেও এবার এক ধাক্কায় অনেকটা দাম বাড়ল যা এতদিনের দাম না বৃদ্ধি পাওয়াকে মিটিয়ে দিচ্ছে তা বলা যেতেই পারে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।