কলকাতাঃ সাময়িক স্বস্তি মিললেও ফের হাঁসফাঁস করছে মধ্যবিত্ত। পরপর চার দিন পেট্রোল-ডিজেলের মুল্য বৃদ্ধি, তারপর দু’দিন অপরিবর্তিত থাকার পর আজ তৃতীয় দিন ফের বাড়ল দাম। দেশের পাঁচ রাজ্যে ভোটপর্ব মিটতেই ১৭ দিন পর গত সপ্তাহের মঙ্গলবার থেকেই এই মূল্যবৃদ্ধির সূত্রপাত হয়ছিল। আন্তর্জাতিক বাজারে পেট্রো পণ্যের মূল্যবৃদ্ধির জেরেই পেট্রোল-ডিজেলের দাম (Petrol Diesel Price) বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছিল তেল সংস্থাগুলির তরফে। সেই রেশ চলে গত শুক্রবার পর্যন্ত।

গত ৪ মে থেকে ৭ মে এর মধ্যে প্রতিদিনের মূল্য ঊর্ধ্বমুখী ছিল। গত ঊর্ধ্বমুখী চার দিনের মধ্যে রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম (Petrol Price) প্রতি লিটারে ৮৭ পয়সা এবং ডিজেলের দাম (Diesel Price) প্রতি লিটারে ১ টাকা বেড়েছে। ২৩ ফেব্রুয়ারি পরে প্রথমবারের মতো দেশীয় জ্বালানির দাম বাড়ানো হয়েছিল। মার্চে তিন দিন এবং এপ্রিলে একদিন দাম কমানো হয়েছিল। আজ, বুধবার রাজধানী দিল্লিতে ডিজেলের দাম দাঁড়াল ৮২ টাকা ৬১ পয়সা এবং পেট্রোলের দাম ৯২ টাকা ৫ পয়সা।

কলকাতায় পেট্রোলের দাম ৯২ টাকা ১৬ পয়সা। সঙ্গে এক লিটার ডিজেল নিতে গেলে খরচ করতে হবে ৮৫ টাকা ৪৫ পয়সা (Petrol & Diesel Price)। অন্যদিকে দেশের বাণিজ্য নগরী মুম্বাইতে লিটারপ্রতি পেট্রোলের দাম ৯৮ টাকা ৩৬ পয়সা এবং লিটারপিছু ডিজেলের দাম ৮৯ টাকা ৭৫ পয়সা। চেন্নাইতে বুধবার পেট্রোল-ডিজেলের দাম বেড়ে দাঁড়াল যথাক্রমে ৯৩ টাকা ৮৪ পয়সা ও ৮৭ টাকা ৪৯ পয়সা। সব মেট্রো-শহরের পেট্রোল-ডিজেলের মূল্য আজ ঊর্ধ্বমুখী।

অন্যদিকে এই শহরগুলিতে পেট্রোলের দাম ছাড়াল ১০০-র গণ্ডিঃ
রাজস্থানের শ্রী গঙ্গানগর, মধ্যপ্রদেশের অনুপপু নাগরাবান্ধ, রেভা এবং ভোপালে পেট্রোল ডিজেলের দাম ছাড়াল ১০০ এর গণ্ডি।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ, কেরল, অসম, তামিলনাড়ু এবং পুদুচেরিতে বিধানসভা নির্বাচনে সময় পেট্রোল-ডিজেলের মূল্য যে কৃত্রিম ভাবে কমানো হয়েছিল, তার জেরে যে লোকসানের মুখে পড়তে হয়েছিল তেল বিপণনকারী সংস্থাগুলির, তা পূরণ করতে আগামী কয়েকদিন পেট্রোল-ডিজেলের মূল্য আরও বাড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের। এমনকি আন্তর্জাতিক বাজারে যতদিন না অপরিশোধিত তেলের দাম না কমছে, ততদিন দেশে পেট্রোল-ডিজেলের মূল্য বৃদ্ধি অব্যহত থাকবে বলেও জানা যাচ্ছে।

উল্লেখ্য, আপনি যদি নিজেই আপনার শহরের পেট্রোল-ডিজেলের দাম জানতে চান তাহলে অনুসরন করুন এই পদ্ধতি–

ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট আনুযায়ী, আরএসপি (RSP) ও নিজের শহরের কোড লিখে ৯২২৪৯৯২২৪৯ এই নম্বরে পাঠাতে হবে। প্রতিটি শহরের কোড আলাদা। এই কোড অবশ্য আপনি ইন্ডিয়ান ওয়েলের (Indian Oil) ওয়েবসাইটেই পেয়ে যাবেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.